ঢাকার ক্লাবের সহকারী কোচকে নিল কলকাতার ইস্টবেঙ্গল

ফ্রান্সেসকো জোস ব্রুটো দা কস্তাকে নিয়োগ দিয়েছে ইস্টবেঙ্গল। ছবি: সংগৃহীত
ফ্রান্সেসকো জোস ব্রুটো দা কস্তাকে নিয়োগ দিয়েছে ইস্টবেঙ্গল। ছবি: সংগৃহীত

গেল মৌসুমে শেখ রাসেল ক্রীড়া চক্রের সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন ভারতে জন্ম নেওয়া ফ্রান্সেসকো জোস ব্রুটো দা কস্তা। সেই কস্তাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে কলকাতার জনপ্রিয় ক্লাব ইস্ট বেঙ্গল। বাংলাদেশে সহকারী কোচের দায়িত্ব পালন করা কস্তা ইস্টবেঙ্গলে প্রধান না সহকারী কোচের দায়িত্ব নিবে, এই বিষয়টি নিয়ে এখনো পরিষ্কার করেনি লাল-হলুদরা।

ভারতীয় হলেও কয়েক বছর আগে পর্তুগালের নাগরিকত্ব পাওয়ায় পর্তুগিজ পাসপোর্ট ব্যবহার করেন ৩৮ বছর বয়সী কস্তা। গত বছর সেপ্টেম্বরে শেখ রাসেলের সহকারী কোচ হিসেবে যোগ দিয়ে প্রায় পাঁচ মাস কাজ করে এএফসি প্রো লাইসেন্সধারী এই কোচ ফিরে যান ভারতে। বাংলাদেশের ঘরোয়া ফুটবল আবার কবে মাঠে ফিরবে তা নিশ্চিত নয়, তাই নতুন মৌসুমের জন্য আগেভাগেই যোগ দিলেন ইস্ট বেঙ্গলে।

কস্তা ইস্ট বেঙ্গলে যোগ দিচ্ছেন, তা জানাই ছিল না শেখ রাসেলের প্রধান কোচ সাইফুল বারি টিটুর। খবরটি শুনে প্রাক্তন সহকারীকে শুভেচ্ছা জানালেন দেশের অন্যতম সেরা এই কোচ, ‘বয়স কম হলেও সে খুব প্রতিভাবান ও মেধাবী কোচ। ভবিষ্যতে বড় কোচ হওয়ার গুন আছে। তাঁর নতুন অধ্যায়ের জন্য আমার শুভ কামনা রইল।’

কোচ হিসেবে ৩৮ বছর বয়সটা কমই বলা যায়। তবে এরই মধ্যে অনেক বড় বড় জায়গায় কাজ করার অভিজ্ঞতা হয়ে গোয়ার এই কোচের। মালয়েশিয়া জাতীয় দল এবং ভারতীয় ফ্র্যাঞ্চাইজি ক্লাব ক্লাব নর্থ-ইস্ট ইউনাইটেড ও কেরালা ব্লাস্টার্সের সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। এ ছাড়া ভারতীয় ফুটবল ফেডারেশনের এলিট একাডেমিতে খেলোয়াড় তৈরি করার কাজে নিয়োজিত ছিলেন অনেক দিন।