বাংলাদেশের ক্লাবে ব্রাজিলের ফুটবলার রবিনহো

রবিনহোকে দলে ভিড়িয়েছে বসুন্ধরা কিংস। ফাইল ছবি: সংগৃহীত
রবিনহোকে দলে ভিড়িয়েছে বসুন্ধরা কিংস। ফাইল ছবি: সংগৃহীত

ব্রাজিলের রবসন আজেভেদো দা সিলভা রবিনহোকে দলে ভিড়িয়েছে বসুন্ধরা কিংস। ২৫ বছর বয়সী এই উইঙ্গার ব্রাজিলের বিখ্যাত ফ্লুমিনেন্সের ফুটবলার। তবে গত মৌসুমে সাও পাওলো শীর্ষ লিগের ক্লাব আগুয়া সান্তার হয়ে ধারে খেলছিলেন তিনি। এবার ফ্লুমিনেন্স থেকে এক বছরের ধারে আসছেন বসুন্ধরায়। আগামী মাসে ঢাকায় পা রাখবেন পাঁচবারের বিশ্বকাপ জয়ী দেশের এই ফুটবলার। বিষয়টি জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

কোস্টারিকার দানিয়েল কলিনদ্রেস ক্লাব ছাড়ার পর তাঁর পজিশনে একজন বিকল্প খুঁজছিল বসুন্ধরা। যিনি আর্জেন্টাইন হার্নান বার্কোসের সঙ্গে ফরোয়ার্ডে জুটি গড়তে পারবেন। আর্জেন্টাইনের সঙ্গী হিসেবে বেছে নেওয়া হলো সাম্বার দেশের ফুটবলারকে। বাংলাদেশের ফুটবলে এবার দেখা যাবে ব্রাজিল-আর্জেন্টিনার জুটি।

রবিনহোর প্রথম পরীক্ষা অক্টোবরের এএফসি কাপ। দক্ষিণ এশিয়ান অঞ্চলের ‘ই’ গ্রুপে বাংলাদেশের বসুন্ধরা কিংসের সঙ্গে আছে মালদ্বীপের টিসি স্পোর্টস, মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন এবং ভারতের চেন্নাই সিটি। এরই মধ্যে আন্তর্জাতিক এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে মালদ্বীপের টিসি স্পোটর্সকে ৫-১ গোলে হারিয়েছে বসুন্ধরা। করোনাভাইরাসের কারণে বাকি পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে মালদ্বীপে। বসুন্ধরার পরবর্তী পাঁচটি ম্যাচ ২৩, ২৬ ও ২৯ অক্টোবর এবং ১ ও ৪ নভেম্বর। ম্যাচ পাঁচটিকে সামনে রেখে সেপ্টেম্বর থেকে অনুশীলন শুরু করার কথা তাদের। চারজন বিদেশি ফুটবলারের মধ্যে কেবল আর্জেন্টাইন বার্কোস ও ব্রাজিলের রবিনহোর খেলা চূড়ান্ত। নতুন দুজন কারা হবে , সেটি এখনো চূড়ান্ত হয়নি।

২৫ বছর বয়সী এই তারকা ৪-২-৩-১ বা ৪-৩-৩ ছকে খেলতে পারেন সেন্ট্রাল অ্যাটাকিং মিডফিল্ডার বা রাইট উইঙ্গার হিসেবেও। মূল ডান পায়ের এই খেলোয়াড় লেফট উইং থেকে উঠে এসে বক্সের মধ্যে ঢুকে গিয়ে ডান পায়ের শটে গোল করতে বেশ স্বচ্ছন্দ।