চাকরি নিয়ে প্রশ্ন করায় খেপে গেলেন সারি

কাল কোচ হিসেবে জুভেন্টাসের আশা পূরণ করতে পারেননি সারি। ছবি: এএফপি
কাল কোচ হিসেবে জুভেন্টাসের আশা পূরণ করতে পারেননি সারি। ছবি: এএফপি
>

ঘরের মাঠে লিঁওকে ২-১ গোলে হারালেও দুই লেগ মিলিয়ে ২-২ গোলের ড্র মানতে হয়েছে জুভেন্টাসকে। অ্যাওয়ে গোলের হিসেবে জুভদের পেছনে ফেলে কোয়ার্টার ফাইনালে উঠেছে লিঁও।

মরিসিও সারির মৌসুম ব্যর্থ, এমনটা বলা যায় না। বেশ চড়াই-উতরাই পেরোতে হলেও শেষ পর্যন্ত বেশ কয়েক ম্যাচ হাতে রেখেই লিগ জিতেছে জুভেন্টাস। কিন্তু টানা নয় বছর ধরে লিগ জেতা জুভেন্টাস যে ইউরোপও জয় করতে চায়। ১৯৯৬ সালের পর এই ট্রফিটা আর ছুঁয়ে দেখা হয়নি তুরিনের ‘ওল্ড লেডি’দের। এবারও হলো না, সে কাজে ব্যর্থ সারি। কাল ঘরের মাঠে লিঁওকে ২-১ গোলে হারালেও দুই লেগ মিলিয়ে ২-২ গোলের ড্র মানতে হয়েছে জুভেন্টাসকে। আর অ্যাওয়ে গোলের নিয়মে ফ্রেঞ্চ দলটিই উঠেছে কোয়ার্টার ফাইনালে।

চ্যাম্পিয়নস লিগ জেতা হচ্ছে না, লিগেও গত মৌসুমের দাপট নেই, আর ঘরোয়া কাপের শিরোপাও জেতা হয়নি। তাই সারিকে আগামী মৌসুমে ‘তুরিনের বুড়ি’দের ডাগ আউটে দেখা যাবে কি না, এ নিয়ে সন্দেহ থাকছেই। কাল রাতেই সে প্রশ্ন করে বসেছিলেন সাংবাদিকেরা। আর এমন প্রশ্নে ভয়ংকর ক্ষুব্ধ হয়েছেন সারি।

গত মৌসুমে চেলসিকে ইউরোপা লিগ জেতানো এই কোচের দাবি এমন প্রশ্ন করা অপমানজনক, ‘আমার মনে হয় না একটা শীর্ষ পর্যায়ের দলের পরিচালকেরা এক ম্যাচের ওপর ভিত্তি করে এমন সিদ্ধান্ত নেবেন। তাঁরা পুরো মৌসুম বিবেচনা করে দেখবেন। এমন প্রশ্ন আমার কাছে অপমানকর মনে হচ্ছে। আমার প্রতি নয়, পরিচালকদের প্রতিই। আমার একটা চুক্তি আছে, আমি সেটা সম্মান করি এবং আমি অন্য কিছু আশা করি না।’

গতকাল সারির দল নির্বাচন কিছুটা প্রশ্নবিদ্ধ ছিল। চোট সমস্যায় ইতালিয়ান লিগের সেরা খেলোয়াড় পাওলো দিবালাকে শুরুতে নামানো যায়নি। পরে বাধ্য হয়ে নামালেও ১৪ মিনিট পরেই তুলে নিতে হয়েছিল তাঁকে। এ ব্যাপারে প্রশ্ন করলেও কাটাকাটা জবাব দিয়েছেন সারি, ‘আমি যদি দিবালাকে না নামাতাম, তখন জিজ্ঞেস করতেন কেন ওকে নামালাম না। বলতেন আজ না নামালে আর কবে? এটা বড় ঝুঁকি ছিল। কিন্তু ডগলাস কস্তা নেই এবং কুয়াদ্রাদোরও পেশিতে সমস্যা দেখা দিল। সে বেঞ্চের দিকে ইঙ্গিত দিল তাঁকে তুলে নেওয়ার জন্য। তাই দিবালা ও দানিলোকে বদলি নামিয়েছি।’

নিজের সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে পারলেও চাকরি নিয়ে অনিশ্চয়তা কিন্তু যাচ্ছে না সারির। লিগ সাফল্যের কথা বলে নিজের চাকরি বাঁচাতে চাইলেও জুভেন্টাসে এখন আর এর গুরুত্ব নেই। টানা চার মৌসুম ডাবল জেতানো কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি গত মৌসুমে লিগ জিতিয়েও ছাঁটাই হয়েছেন। সারির ভাগ্যও তাই অনিশ্চিতই বলা যায়।