একবার 'পজিটিভ', আবার 'নেগেটিভ'-নাটক চলছেই

বিশ্বনাথ ঘোষ। ফাইল ছবি
বিশ্বনাথ ঘোষ। ফাইল ছবি
>এখন পর্যন্ত জাতীয় ফুটবল দলে ১৮ জন খেলোয়াড়ের করোনা শনাক্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এরই মধ্যে একজন করোনা আবার ‘নেগেটিভ’ হয়েছেন প্রথম পরীক্ষায়

জাতীয় ফুটবল দলে ডাক পাওয়া খেলোয়াড়দের মধ্যে করোনা আতঙ্কের অন্য নাম হয়ে উঠেছে। প্রথম দুই দিনে ২৪ জনের ১৮ জন ফুটবলারের করোনায় আক্রান্তের খবর মিলেছে। দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সারও আক্রান্ত হয়েছেন এ মহামারিতে। স্বাভাবিকভাবে বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইয়ের আগে খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে জাতীয় ফুটবল দল।

আজ অবশ্য ভিন্ন খবরও পাওয়া গেছে। আক্রান্ত হয়ে সর্বপ্রথম খবরে এসেছিলেন ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। সর্বশেষ পরীক্ষায় তাঁর শরীরে পাওয়া যায়নি করোনাভাইরাস। জাতীয় দলের এই রাইটব্যাক প্রথম আলোকে বলেছেন, ‘৩ তারিখে করা টেস্টে আমি করোনা পজিটিভ হয়েছিলাম। সেটার রিপোর্টের জন্যই আমি ক্যাম্পে যোগ দেওয়ার জন্য বাফুফে ভবনে যাইনি। তবে ৪ তারিখে আরও একবার করোনা পরীক্ষা করিয়েছিলাম। পরশু রাতে সেটার ফলাফল “নেগেটিভ” এসেছে। এক সপ্তাহ পরে আরও একবার পরীক্ষা করাব।’ এখন নিজ বাসাতেই অবস্থান করছেন বিশ্বনাথ।

অবশ্য এক দিন পর নেগেটিভ ফলে খুশি হওয়ার উপায় নেই। টানা দুই পরীক্ষার ফলে নেগেটিভ না হলে কাউকেই করোনামুক্তির ছাড়পত্র দেওয়া হয় না। আর এমনিতেই জাতীয় ফুটবল দলের করোনা পরীক্ষা নিয়ে বিতর্কিত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ৫ আগস্ট করোনা ‘নেগেটিভ’ রেজাল্ট নিয়ে ক্যাম্পে যোগ দেওয়ার দুই দিনের মধ্যেই সেই একই নমুনার ভিত্তিতে কাল বলা হয়েছে করোনা ‘পজিটিভ’। গতকাল এমনভাবে নতুনভাবে করোনায় আক্রান্ত হয়েছেন সাত ফুটবলার। তাঁরা এখন গাজীপুর সারাহ রিসোর্ট ক্যাম্পেই আছেন।

বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইপর্ব সামনে রেখে ৫ আগস্ট গাজীপুরে শুরু হয়েছে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। ৮ অক্টোবর সিলেটে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। কিন্তু এর আগে ২৪ জন ফুটবলারকে করানো পরীক্ষায় ১৮ জনেরই শরীরেই শনাক্ত হয়েছে করোনা। আজ ক্যাম্পে ডাক পাওয়া বাকি সাত জনের পরীক্ষা দেওয়ার কথা।