'বিশ্বসেরা' ফুটবলারের মুখোমুখি হবেন মেসি

বার্সেলোনা তারকা লিওনেল মেসি। ছবি: টুইটার
বার্সেলোনা তারকা লিওনেল মেসি। ছবি: টুইটার

বিশ্বসেরা ফুটবলার? সে তো মেসি নিজেই! এই বিশ্বসেরা কে? এমন ভাবতেই পারেন লিওনেল মেসির ভক্তরা। ক্রিস্টিয়ানো রোনালদোর ভক্তরাও ভাবতে পারেন, এই সময়ে বিশ্বসেরার তকমা তো দুজনের জন্য বরাদ্দ। রোনালদো তো মেসির মুখোমুখি হচ্ছেন না নিকট ভবিষ্যতে। তাহলে এই বিশ্বসেরাটা কে?

সরাসরি বললে এই বিশ্বসেরা লোথার ম্যাথিউসের। কিংবা মেসি-রোনালদো ঘরানার বাইরে কোনো কোনো ফুটবলপ্রেমীর। ঘুরিয়ে বললে, এবারের মৌসুমে মেসি-রোনালদোর চেয়ে বেশি গোল করা এক স্ট্রাইকারকে নিয়ে। না, চিরো ইম্মোবিলে না। চ্যাম্পিয়নস লিগে নেই তাঁর দল লাৎসিও। ম্যাথিউসের এই বিশ্বসেরা চ্যাম্পিয়নস লিগের শেষ আটে মুখোমুখি হবেন বার্সেলোনার। এবার নিশ্চয়ই ধরে ফেলেছেন, রবার্ট লেভানডফস্কি। এ মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকায় তাঁকে নিয়ে প্রচুর কথা হচ্ছে। বায়ার্ন মিউনিখের শেষ আটে ওঠায় দারুণ ভূমিকা আছে পোলিশ এ স্ট্রাইকারের। মৌসুমে ৪৪ ম্যাচে ৫৩ গোল করা লেভাকে নিয়ে তাই বায়ার্ন কিংবদন্তি যে গলার সুর চড়া করবেন সেটাই তো স্বাভাবিক।

শুক্রবার রাতে কোয়ার্টার ফাইনালে বায়ার্নের মুখোমুখি হবে বার্সা। তার আগে কথার লড়াই উসকে দিলেন জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা ম্যাথিউস। এ মৌসুমে লেভানডফস্কির পারফরম্যান্সে বায়ার্নের সাবেক এ অধিনায়ক এতটাই মুগ্ধ যে ‘বিল্ড’কে বললেন, ‘মেসি তার উত্তরসূরি বিশ্বের সেরা ফুটবলার রবার্ট লেভানডফস্কির মুখোমুখি হবে। সে শুধু সেরা ফরোয়ার্ড নয় সেরা খেলোয়াড়ও।’

বায়ার্নের হয় সাতবার লিগজয়ী ম্যাথিউস এখানেই থামেননি। মিডফিল্ডে খ্যাতি কুড়োনো জার্মানির হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা এ ফুটবলার, বার্সার মুখোমুখি হওয়া নিয়ে মোটেও সেভাবে ভাবছেন না। তাঁর মতে, আগের সেই বার্সা আর নেই। হ্যাঁ, মেসি আছেন। কিন্তু তিনি একা বায়ার্নকে থামাতে পারবেন না। ৫৯ বছর বয়সী ম্যাথিউস বলেন, ‘বার্সেলোনা এখন আর আগের মতো নেই। হ্যাঁ, মেসি আছেন। তার মতো খেলোয়াড় অসাধারণ কিছু ঘটাতেই পারে। কিন্তু সে একা বায়ার্নকে থামাতে যথেষ্ট না। বার্সাকে নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।’

বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড টমাস মুলার এর আগে লেভাকে বলেছেন, মেসিকে দেখিয়ে দাও কে সেরা। আক্রমণে পরিপূর্ণ খেলোয়াড় হিসেবে মেসির কাতারে লেভার নাম তুলে মুলার বলেছিলেন, ‘শুক্রবার দেখা যাবে। লেভাকে এ প্রশ্নের জবাব দিতে হবে।’ মেসিও নিশ্চয়ই বসে থাকবেন না!