সঞ্জয় দত্তের ব্যথাটা ভালোই বুঝতে পারছেন যুবরাজ

অসুস্থ বলিউড অভিনেতা সঞ্জয় দত্তকে শুভ কামনা জানিয়েছেন সাবেক ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং। ছবি: সংগৃহীত
অসুস্থ বলিউড অভিনেতা সঞ্জয় দত্তকে শুভ কামনা জানিয়েছেন সাবেক ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং। ছবি: সংগৃহীত

বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের ফুসফুসে ক্যানসার ধরা পড়েছে, এমন একটা খবর চাউর হয়েছে কদিন ধরে। কয়েকদিন আগে শ্বাসকষ্ট নিয়ে তাঁকে মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল রাতে বলিউডের চলচিত্র সমালোচক ও বাণিজ্য বিশ্লেষক কমল মেহতা এক টুইটে জানান, ৬১ বছর বয়সী ভারতের জনপ্রিয় এই অভিনেতা তৃতীয় পর্যায়ের ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

সঞ্জয়ের পরিবার থেকে অবশ্য ফুসফুসের ক্যানসারের বিষয়টি খোলাসা করা হয়নি। তাঁর স্ত্রী মান্যতা সঞ্জয়ের অসুস্থতা নিয়ে ‘গুজব’ না ছড়ানোর অনুরোধ করেছেন। সঞ্জয় নিজে সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, অসুস্থতার জন্য তিনি কিছুদিন কাজ থেকে দূরে থাকবেন। সঞ্জয় সবাইকে ‘বাজে চিন্তা’ ও ‘অযৌক্তিক অনুমান’ থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন।

তবে ক্যানসারের কথা শুনেই হয়তো নিজের অতীত লড়াইয়ের কথা মনে পড়েছে ভারতের সাবেক ক্রিকেটার যুবরাজ সিংয়ের। সঞ্জয়কে অনুপ্রেরণা জানাতে টুইট করেছেন ভারতের ফুসফুসের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়ের নায়ক। সঞ্জয়ের কী কষ্ট হচ্ছে, সেটা তিনি বুঝতে পারছেন বলে জানিয়েছেন। ক্যানসারের কথা সরাসরি উল্লেখ না করেই সঞ্জয়কে ট্যাগ করে যুবরাজের টুইট, ‘আপনি সব সময়ই দারুণ লড়াকু একজন মানুষ। এটার কষ্টটা আমি বুঝি। কিন্তু আমি এটাও জানি আপনি মানসিকভাবে অনেক শক্তিশালী, সেটি দিয়েই এই কঠিন সময় থেকে বেরিয়ে আসবেন। আপনার দ্রুত সুস্থতার জন্য আমার শুভ কামনা ও প্রার্থনা সব সময়ই থাকবে।’

ফুসফুসের ক্যানসারের বেদনা যুবরাজ খুব ভালো করেই বোঝেন। ২০১১ বিশ্বকাপের পরপরই তাঁর ফুসফুসে ক্যানসার ধরা পড়ে। ক্যানসারের সঙ্গে এক বছরের লড়াইয়ে জিতেই তিনি আবারও ক্রিকেটে ফিরে আসেন। সেই যুবরাজের শুভকামনা অসুস্থতার এই সময় সঞ্জয় দত্তকে শক্তি জোগাবে, সন্দেহ নেই।

শনিবার সন্ধ্যায় শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন সঞ্জয়। সেখানে তাঁর করোনা পরীক্ষাও করা হয়। সে পরীক্ষায় অবশ্য নেগেটিভ ফল আসে। তবে গত রাতে কমল মেহতার টুইটের পর বিষণ্ণতার ছায়া নেমে এসেছে মুম্বাইয়ের সিনেমা জগতে।