ফুসফুসের অর্ধেকটা নেই, ১৪ বছরের ক্যারিয়ার, ৫০৮ উইকেট

সাউদাম্পটন টেস্টের প্রথম দিন মাঠেই ইনহেলার নিচ্ছেন স্টুয়ার্ট ব্রড। ছবি: এএফপি
সাউদাম্পটন টেস্টের প্রথম দিন মাঠেই ইনহেলার নিচ্ছেন স্টুয়ার্ট ব্রড। ছবি: এএফপি

সাউদাম্পটনে কাল স্টুয়ার্ট ব্রডকে ইনহেলার ব্যবহার করতে দেখে যারা অবাক তাঁরা আরও অবাক হবেন এই তথ্যে। অর্ধেকটা ফুসফুস নিয়ে খেলেই ইংলিশ পেসার টেস্টে ৫০৮ উইকেট তুলে নিয়েছেন।

২০১৫ সালেই এই তথ্যটা প্রকাশ করেছিলেন ব্রড। ডেইলি মেইলকে বলেছেন, ২০১৫ সালে ইংল্যান্ড দলের প্রত্যেক খেলোয়াড়কে নিজের সম্পর্কে একটা অজানা তথ্য জানাতে বলা হয়েছিল। সেখানে ব্রড নিজের অর্ধেক ফুসফুসের তথ্যটি জানিয়েছিলেন, ‘আমি আমার অর্ধেক ফুসফুসের কথা বলতেই সবাই হতভম্ব হয়ে গিয়েছিল। তিন মাস আগেই জন্ম নেওয়ার কারণেই আমার এই সমস্যা।’

জন্মের সময় রীতিমতো মৃত্যুর দরজা থেকে ফিরেছিলেন ব্রড, ‘আমি জন্মেছিলাম তিন মাস আগেই। আমি মূলত মৃত্যুর দরজা থেকেই ফিরেছি। আমার ফুসফুসের অর্ধেক অংশ কখনোই পুরোপুরি কার্যকর হয়নি। সে কারণেই আমি অ্যাজমাতে ভুগি এবং সব সময় ইনহেলার ব্যবহার করতে হয়। তবে এটা ঠিক, যে ব্যাপারটা আমার ক্রিকেটার হয়ে উঠতে কখনো সমস্যা হয়ে দেখা দেয়নি। তবে এটা যে কারওর জন্যই চমকে যাওয়ার একটা তথ্য।’

গতকাল পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ব্রড বোলিংটা মন্দ করেননি। ১৩ ওভার বোলিং করে ৪ মেডেনে ৩১ রান খরচ করেছেন, নিয়েছেন একটি উইকেট। ম্যাচের একপর্যায়ে তাঁকে ইনহেলার নিতে দেখা যায়।

সীমিত ওভারের ক্রিকেট দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন ব্রড। ২০০৬ সালে কার্ডিফে পাকিস্তানের বিপক্ষে অভিষিক্ত হন। সর্বশেষ ২০১৬ সালে ওয়ানডে খেলা ব্রড ১২১ ম্যাচে ১৭৮ উইকেট নিয়েছেন। ব্রডের ক্যারিয়ার অবশ্য রঙে রঙিন টেস্ট দিয়েই। ২০০৭ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হওয়ার পর তিনি টেস্ট খেলেছেন ১৪১টি। কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ৫০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন এই ফাস্ট বোলার।