অবসর নিয়ে কী বললেন ধোনি?

মহেন্দ্র সিং ধোনির শূন্যতা পূরণ হবে কীভাবে? এ প্রশ্ন উঠছে গত বিশ্বকাপ থেকে। সেটি ভারতীয় দল ঘিরে। এবার আইপিএলে চেন্নাই সুপার কিংস নিয়েও উঠছে। ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী পাল্টা প্রশ্ন রেখেছেন, ‘কপিল দেবের শূন্যতা পূরণ সম্ভব? শচীন টেন্ডুলকারের শূন্যতা পূরণ করা যাবে’—তেমনি ধোনির শূন্যতা পূরণ করাও প্রায় অসম্ভব ব্যাপার। কাল আইপিএলে চেন্নাই সুপার কিংসের শেষ ম্যাচের পর ধোনি অবশ্য বুঝিয়ে দিয়েছেন, এ প্রশ্ন নিয়ে আপাতত মাথা না ঘামালেও চলবে। শিগগিরই অবসর নিচ্ছেন না ধোনি।

এ বছর ভারতের স্বাধীনতা দিবসে জাতীয় দল থেকে অবসর ঘোষণা করেন ৩৯ বছর বয়সী ধোনি। এরপরই আইপিএল ঘিরে উঠেছে প্রশ্ন—এবারই কি ধোনির শেষ আইপিএল? অনেকটা তেমন ভেবেই এবার চেন্নাইয়ের শেষ দিকের ম্যাচগুলোয় ধোনির জার্সি সংগ্রহ করেছেন খেলোয়াড়েরা। কাল কিংস ইলেভেন পাঞ্জাবকে ৯ উইকেটে হারিয়ে এবারের আইপিএল অভিযান শেষ করে চেন্নাই। আইপিএলে নিজেদের ইতিহাসে সম্ভবত এবারই সবচেয়ে বাজে পারফর্ম করল দলটি। প্লে অফে উঠতে ব্যর্থ হয়েছে ধোনির দল। চেন্নাইয়ের শেষ দিকের ম্যাচগুলোয় তা অনেকটা নিশ্চিত হয়ে যাওয়াতেই সম্ভবত তখন ধোনির জার্সি সংগ্রহ করেছেন অনেকে। প্লে অফে যেহেতু উঠতে পারছে না চেন্নাই আর ধোনিও আগামী মৌসুমে খেলবেন কি না, সেটিও তো নিশ্চিত ছিল না, তাই কিংবদন্তির জার্সি সংগ্রহের হিড়িক পড়েছিল।

বিজ্ঞাপন

কিন্তু সেটি ভুল হয়েছে। ভুলটা ধরিয়ে দিয়েছেন ধোনি নিজেই। কাল জয়ের পর চেন্নাইয়ের জার্সি পরে ধারাভাষ্যকার হার্শা ভোগলের সঙ্গে কথা বলেন ধোনি। হার্শা মজা করে বলেন, ‘যাক, গায়ে যে জার্সি আছে তা দেখে ভালো লাগছে। এখন তো সবাই তোমার জার্সি খুঁজছে।’ এরপর সবার ভুলটা ধরিয়ে দেন ধোনি, ‘হয়তো সবাই ভেবেছে আমি অবসর নিচ্ছি। যেহেতু আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছি তাই সবাই ভেবেছে আইপিএল থেকেও অবসর নেব।’

হার্শার পরের প্রশ্নই ছিল, ‘তাই নয় কি?’ ধোনি এর জবাবে ঠিকই কথা বলেন যা তিনি টস করার সময় বলেছিলেন ধারাভাষ্যকার ড্যানি মরিসনকে, ‘অবশ্যই না।’ অর্থাৎ পরবর্তী আইপিএলেও দেখা যাবে ধোনিকে। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও এখনই আইপিএল ছাড়ছেন না ভারতের ইতিহাসে অন্যতম সেরা এ ক্রিকেটার। সংবাদমাধ্যমের ধারণা, আইপিএলে আরও দুটি সংস্করণ খেলতে পারেন ধোনি।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার মাইকেল ভন মনে করেন, ধোনি দর্শকের সামনে অবসর নেবেন। করোনা মহামারির কারণে এবার আইপিএল সংযুক্ত আরব আমিরাতে গড়িয়েছে দর্শকহীন মাঠে। ভনের মতে, ‘আরব আমিরাতে আগামী বছর আইপিএল হলে ধোনিকে আরও এক বছর খেলতে হবে। কারণ দর্শকহীন মাঠে সে তার আইপিএল ক্যারিয়ার শেষ করতে পারে না।’

মন্তব্য পড়ুন 0