দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে বাটলার আজ শুরুটা করেছিলেন ধীরগতিতেই। প্রথম ১৪ বলে করেছিলেন মাত্র ১৩ রান। পঞ্চম ওভারে গিয়ে যেন মনে হলো তাঁর—এখন বাউন্ডারির সময়। খলিলের করা ওই ওভারে মারলেন দুটি ছয়। এরপর থামেননি আর। দশম ওভারে শার্দুল ঠাকুরকে ছয় মেরে গেছেন ৪৯ রানে, পরের ওভারে কুলদীপ যাদবকে চার মেরে অর্ধশতক পেয়েছেন ৩৬ বলে। পরের পঞ্চাশে বাটলার সময় নিয়েছেন মাত্র ২১ বল। সব মিলিয়ে একশ পর্যন্ত ইনিংসে ৮টি করে চার ও ছয়।

বাটলার অবশেষে থেমেছেন মোস্তাফিজুর রহমানের করা ১৯তম ওভারের শেষ বলে। ডেভিড ওয়ার্নারের হাতে ধরা পড়ার আগে ৬৫ বলে করেছেন ১১৬ রান, মেরেছেন ৯টি করে চার ও ছয়। ৭ ম্যাচে শেষেই বাটলারের রান এখন ৪৯১, দুইয়ে থাকা লোকেশ রাহুলের রান ২৬৫।

বাটলারের শতকের সঙ্গে দেবদূত পাডিক্কালের ৩৫ বলে ৫৪, অধিনায়ক সঞ্জু স্যামসনের ১৯ বলে ৪৬ রানে রাজস্থান তুলেছে ২ উইকেটে ২২২ রান, এ মৌসুমে কোনো দলের যা সর্বোচ্চ। শেষ ৩ ওভারেই রাজস্থান তুলেছে ৫৫ রান।

আইপিএলের এ মৌসুমে দ্বিতীয় ম্যাচেই মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে শতক পান বাটলার। ৩ ম্যাচে পর কলকাতার বিপক্ষে করলেন আরেকটি। এ শতকটি তাই বাটলারের টানা দ্বিতীয়।

default-image

আইপিএলে গত মৌসুমে প্রথম শতকটি পেয়েছিলেন বাটলার, টি-টোয়েন্টি ক্যারিয়ারেই সেটি প্রথম শতক ছিল তাঁর। সেই বাটলার আজ করে ফেললেন আইপিএলে চতুর্থ শতক। আইপিএলে সবচেয়ে বেশি ৬টি শতক ক্রিস গেইলের। কোহলির শতক ৫টি। ৪টি করে শতক বাটলার ছাড়াও আছে শেন ওয়াটসন ও ডেভিড ওয়ার্নারের।

টি-টোয়েন্টিতে বাটলার বোধহয় কাটাচ্ছেন তাঁর ক্যারিয়ারের সেরা সময়টাই। সর্বশেষ ২৪ ইনিংসেই এটি চতুর্থ শতক তাঁর।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন