default-image
>টি-টোয়েন্টি বিশ্বকাপ এ বছর স্থগিত করেছে আইসিসি। কিন্তু এরই মধ্যে যারা টিকিট কিনে ফেলেছেন তাদের কী হবে? এ বিষয়ে আইসিসি তাদের ওয়েবসাইটে বিবৃতি দিয়েছে

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য ঝুলে ছিল এত দিন। কাল সেই ঝুলে থাকা ভাগ্যের একটা সমাধান হয়েছে। স্থগিত করা হয়েছে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্যটা যেন রবীন্দ্রনাথের ছোট গল্পের বর্ণনার মতো—শেষ হইয়াও হইলো না শেষ!

একটি বিষয় যে এখনো ঝুলে আছে—অস্ট্রেলিয়ায় টি–টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে ২০২১, না ২০২২–এ হবে? এর ওপর আবার নির্ভর করছে যাঁরা টিকিট কিনেছেন তাঁদের টিকিটের মূল্য ফেরত দেওয়া হবে কি না!

পরপর দুটি টি–টোয়েন্টি বিশ্বকাপের সূচি আগে থেকেই ছিল। অস্ট্রেলিয়ায় এ বছর আর আগামী বছর ভারতে। করোনাভাইরাস মহামারির কারণে এ বছরের বিশ্বকাপ স্থগিত হয়ে যাওয়ার কারণেই বেধেছে বিপত্তি। ভারত কোনোভাবেই ২০২১ বিশ্বকাপ ছাড়তে চায় না। কারণ ২০২৩ সালে আবার ওয়ানডে বিশ্বকাপ হবে সেখানে। টানা দুই বছরে দুটি বিশ্বকাপ আয়োজন দেশটির জন্য কঠিন হয়ে যাবে। তা ছাড়া সম্প্রচার স্বত্বের জটিলতা তো আছেই।

এসব কারণে একটু থমকে যেতে হয়েছে আইসিসিকে। ভারত ও অস্ট্রেলিয়ার বোর্ডের সঙ্গে এরই মধ্যে আলোচনা শুরু করে দিয়েছে আইসিসি। কিন্তু অস্ট্রেলিয়ায় এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট এরই মধ্যে যারা কিনে ফেলেছেন তাদের কী হবে? এ নিয়ে আইসিসি তাদের ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়েছে। সেই বিবৃতিতে সবকিছু স্পষ্ট করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ যদি অস্ট্রেলিয়ায় ২০২২ সালে হয় তাহলে টিকিটের মূল্য পুরোটা ফেরত দেওয়া হবে। আর যদি ২০২১ সালে হয় যারা টিকিট কিনেছেন তারা এই টিকিট দিয়েই খেলা দেখতে পারবেন। আইসিসি তাদের টিকিট পার্টনারদের মাধ্যমে অনেক আগেই অক্টোবর–নভেম্বরের টি–টোয়েন্টি বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু করেছিল। এরই মধ্যে টিকিটের বড় একটা অংশ বিক্রি হয়ে গেছে।

আইসিসির কথা, 'অস্ট্রেলিয়ায় যদি টুর্নামেন্টটি ২০২১ সালে হয় তাহলে সবাই যেন টিকিট রেখে দেন। যারা টিকিট কিনেছেন তাদের টিকিট ২০২১ পর্যন্ত ব্যবহারযোগ্য থাকবে। আর টুর্নামেন্টটি যদি অস্ট্রেলিয়ায় ২০২২ সালে হয় তাহলে টিকিটের পুরো মূল্য ফেরত দেওয়া হবে।' তবে অর্থ ফেরত পেতে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ ১৫ ডিসেম্বর। আবেদন করার ৩০ দিনের মধ্যে যে যার অর্থ ফেরত পেয়ে যাবেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন