default-image

মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন। কিন্তু খেলা তো আর ছাড়েননি। এই ৪০ বছর বয়সেও ক্রিকেটের প্রতি তাঁর নিবেদন দেখার মতো। আইপিএল সামনে রেখে চেন্নাই সুপার কিংসের অনুশীলনে তেমন নিবেদনই দেখাচ্ছেন ফ্র্যাঞ্চাইজি দলটির অধিনায়ক।

এদিকে আইপিএলের নতুন বিজ্ঞাপনে ঝড় তুলেছেন ভারতের সাবেক এ অধিনায়ক। স্টার স্পোর্টসের এই বিজ্ঞাপনে ধোনিকে দেখা গেছে সন্ন্যাসী হিসেবে। টিভি চ্যানেলটির টুইটার পেজেও আছে এই বিজ্ঞাপন।

সেখানে দেখা যায়, ছেলেপুলেদের ক্রিকেট খেলার মাঝে হঠাৎ করেই সন্ন্যাসীরূপে আবির্ভূত হন ধোনি। খুদে ক্রিকেটপ্রেমীরা ধোনির কাছে প্রশ্ন রাখে, রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানস কি এবার শিরোপা জয়ের হ্যাটট্রিক করতে পারবে?

বিজ্ঞাপন

ধোনির এই চেহারা ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকে মজাও পাচ্ছেন তা দেখে। যদিও আইসিসির একটি টুইটার হ্যান্ডল ধোনির ফটোশপ ছবি নিয়ে যা করেছে, তা পছন্দ হয়নি ভারতের ক্রিকেটপ্রেমীদের।

২০১১ ওয়ানডে বিশ্বকাপ নিয়ে একটি টু্ইটার হ্যান্ডল আছে আইসিসির। তার নাম ‘সিডব্লিউসি১১রিউইন্ড।’ সেখানে একটি পোস্টে ধোনির চুলের ছাঁট হুবহু লাসিথ মালিঙ্গার মতো। বেশির ভাগ রাগান্বিত ভক্তদের প্রশ্ন, ‘কেন?’

ভারতের সাবেক অধিনায়কের এমন ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, ‘তীক্ষ্ণ ইয়র্কার, স্লিপে ক্যাচ, হেলিকপ্টার শট, সে সব পারে...এম এস মালিঙ্গাকে উপস্থাপন করা হলো।’ এই পোস্ট বেশির ভাগ ক্রিকেটপ্রেমী ভালোভাবে নেননি।

একজন প্রশ্ন করেন, ‘নিজের বলেই হেলিকপ্টার শট মারবে আবার কিপিংও করবে?—ধোলিঙ্গা!’ সে যাই হোক, চল্লিশে পা রাখা ধোনিকে নিয়ে এখনো সবার আগ্রহ যে তুঙ্গে তা ঠিকই বোঝা যাচ্ছে আইপিএল সামনে রেখে।

চেন্নাইয়ে ৯ এপ্রিল শুরু হবে আইপিএল। পরদিন দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস। এরই মধ্যে অনুশীলন শুরু করেছে ধোনির। প্রথম সপ্তাহের নেটে অধিনায়ককে ভালোই দেখছেন চেন্নাইয়ের ফিল্ডিং কোচ রাজীব কুমার। আইপিএলের নতুন মৌসুমের জন্য ধোনি কীভাবে প্রস্তুতি সারছেন, সে কথাই বলেছেন চেন্নাইয়ের ফিল্ডিং কোচ।

ভিডিও বার্তায় রাজীব কুমার বলেন, ‘ধোনি কতটা বুদ্ধিমান তা সবাই জানেন। সে যেমন নিজের শরীর সমন্ধে জানে, তেমনি খেলাটাও বোঝে। ৪০ বছর বয়সে এসে সবাই কিন্তু তার মতো বল দেখা ও গুণাগুণ যাচাই করতে পারবে না। তার মনোবলও অসাধারণ। প্রতিটি সেশনে সে আলাদা পরিকল্পনা নিয়ে নামে এবং তা অনুশীলন করে।’

আইপিএলের গত মৌসুম মোটেও ভালো কাটেনি ধোনির। দেখে মনে হয়েছে নিজের সেরা সময় ফেলে এসেছেন তিনি। ১৪ ম্যাচে মাত্র ২০০ রান করতে পেরেছিলেন, কোনো ফিফটি নেই। টেবিলের সাতে থেকে মৌসুম শেষ করেছিল চেন্নাই এবং আইপিএল ইতিহাসে সেবারই প্রথমবারের মতো তারা প্লে–অফে খেলার সুযোগ পায়নি।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন