আইপিএলে আমলারই দাম নেই, আর তিনি...

ভাইটালিটি ব্লাস্ট টি–টোয়েন্টিতে সারের হয়ে খেলছেন হাশিম আমলা।
ভাইটালিটি ব্লাস্ট টি–টোয়েন্টিতে সারের হয়ে খেলছেন হাশিম আমলা।ছবি: টুইটার
বিজ্ঞাপন

আভিজাত্যে টেস্ট ক্রিকেট হয়তো শীর্ষে, কিন্তু আলোটা ইদানীং টি-টোয়েন্টির ওপর থাকে। আর্থিক দিকটা ভাবা হয় বলে এটাই বাস্তবতা। মাঠের খেলায়ও তার প্রভাব পড়ছে যথেষ্ট। টি-টোয়েন্টিতে কিন্তু টেস্ট ক্রিকেটারদের আনাগোনা খুব কম। যদিও বলা হয়, টেস্টে ভালো ব্যাটসম্যানের ব্যাট চওড়া থাকে সব সংস্করণেই। কিন্তু চেতেশ্বর পূজারার কথা শুনলে মনে হবে ওটা স্রেফ মুখের বুলি। হাশিম আমলার মতো বিশ্বমানের ব্যাটসম্যানকেও তো আইপিএলে পাত্তা দেওয়া হয় না!


টেস্টে বর্তমানে অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন পূজারা। ভারতীয় ব্যাটিংয়ে তিন নম্বর জায়গাটা তাঁর। কোহলি ও পূজারা মূলত টেস্টে ভারতীয় ব্যাটিংয়ের মেরুদণ্ড। কিন্তু অমিলটা দেখুন, কোহলি যেখানে আইপিএলে সবচেয়ে বড় তারকাদের একজন, পূজারাকে সেখানে কালেভদ্রে আইপিএল দলে দেখা গেছে। সর্বশেষ খেলেছেন ২০১৪ সালে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে। ১০০-এর একটু বেশি স্ট্রাইকরেট ছিল, সে কারণেই হয়তো ফ্র্যাঞ্চাইজি দলগুলো তাঁকে বিবেচনা করেনি। যদিও পূজারার প্রায় সমান স্ট্রাইকরেট নিয়ে অনেক ক্রিকেটারই খেলছেন আইপিএলে। কিন্তু পূজারাকে এবারও ফ্র্যাঞ্চাইজি কোনো দল বিবেচনা করেনি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেছেন পূজারা। ৩২ বছর বয়সী এ ব্যাটসম্যানকে জিজ্ঞাসা করা হয়েছিল, তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারের গতিপথ ঠিক করছে অন্যরা, এটা বিরক্তি বা ক্ষোভের উদ্রেক ঘটায় কি না? পূজারা কণ্ঠে বিনয়ের সুর তুললেও ক্ষোভটা পুরোপুরি লুকোতে পারেননি, ‘ক্রিকেটার হিসেবে আমি এসব নিয়ে বলতে পারি না। এটা আমার ব্যক্তিত্বকেও আঘাত করে না। কারণ আইপিএলের নিলাম কেমন, কতটা অনিশ্চিত সেটা আমি জানি।’ এরপরই দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার হাশিম আমলার উদাহরণ টানলেন পূজারা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ২ হাজার থেকে ৭ হাজার রানের রেকর্ড গড়া আমলার উদাহরণ টেনে পূজারা বলেন, ‘আমি দেখেছি আমলার মতো বিশ্বমানের ক্রিকেটার নিলামে অবিক্রীত থেকে যায়। অনেক ভালো টি-টোয়েন্টি ক্রিকেটারকেও কেউ কেনে না। তাই এটা নিয়ে এত ভাবি না। তবে হ্যাঁ, আইপিএল তো খেলতেই চাই।’ ভারতীয় ক্রিকেট সংস্কৃতিতে একটা ধারণা এ ক্ষেত্রে পূজারা টি-টোয়েন্টি ক্যারিয়ারের ক্ষতি করছে কি না? সাধারণ ক্রিকেটপ্রেমীদের মধ্যে একটা সহজাত ধারণা হলো, টেস্ট ব্যাটসম্যান টি-টোয়েন্টিতে অচল। পূজারা এ ধারণার শিকার কি না—এ প্রশ্নে তাঁর জবাব, ‘আমি বলব হ্যাঁ, ঠিক তাই। টেস্ট ক্রিকেটার তকমাটা লেগে যাওয়ায় এমন ধারণার উদ্রেক ঘটে আর এতে আমার কোনো হাত নেই।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পূজারা স্মরণ করিয়ে দেন, ‘শুধু (খেলার) সুযোগ পেলেই আমি এ ধারণাটা পাল্টাতে পারি।’ ভারতীয় দলে পূজারা সতীর্থরা এখন আইপিএলের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। এদিকে পূজারা শুধু নেটেই ঘাম ঝরাচ্ছেন, যদিও ভারতের ঘরোয়া ক্রিকেট কবে শুরু হবে সে নিয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি। বিষয়টি পূজারাকেও হতাশ করে, ‘হতাশ? সে তো বটেই। তবে এখনকার পরিস্থিতি সব ক্রিকেটারের জন্যই সমান।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন