আইপিএলে এবার কেমন করবে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানস?
আইপিএলে এবার কেমন করবে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানস?ছবি: টুইটার

আইপিএল শিরোপার সঙ্গে সবচেয়ে ঘনিষ্ঠ সম্পর্ক তাদের। গত দুই মৌসুমসহ রেকর্ড পাঁচবার ট্রফিটা নিয়ে উচ্ছ্বাসে মেতেছে মুম্বাই ইন্ডিয়ানস। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এবার ৯ এপ্রিল মুম্বাইয়ের ম্যাচ দিয়েই শুরু হচ্ছে আইপিএল। কেমন করবে এবার রোহিত শর্মার দল?

এবার আইপিএলে বেশ কিছু বদল আসছে। গতবার সংযুক্ত আরব আমিরাত ঘুরে এবার আবার ভারতে আইপিএল ফিরছে ঠিকই, তবে এবার আর দলগুলোর ঘরের মাঠের সুবিধা থাকছে না।

এত দিন আটটি দলের মাঠে খেলা হলেও এবার খেলা হবে ছয়টি ভেন্যুতে। কলকাতা, দিল্লি, মুম্বাই, আহমেদাবাদ, চেন্নাই আর বেঙ্গালুরু—এই ছয়টি ভেন্যুতে সব দল গিয়ে কিছুদিন থেকে ম্যাচগুলো খেলবে। কিন্তু এই বদলগুলো কি মুম্বাই ইন্ডিয়ানসের পারফরম্যান্সে প্রভাব ফেলবে?

বিজ্ঞাপন

প্রায় সব আইপিএলে ধারাবাহিকভাবে ভালো খেলা মুম্বাইকে নিয়ে অবশ্য নিঃসংশয় ভারতের সাবেক ক্রিকেটার পার্থিব প্যাটেল। সাবেক এ উইকেটকিপার-ব্যাটসম্যানের চোখে আইপিএলে এবার রোহিতের মুম্বাইয়ের কোনো খামতি নেই।

মুম্বাই ইন্ডিয়ানস আর চেন্নাই সুপার কিংস—বছরের পর বছর ধরে আইপিএলে নিজেদের মাঠের সুবিধা ভিত্তি করে সাফল্য তুলে নিয়েছে এ দুই দল। এবার নিরপেক্ষ ভেন্যুর হিসাবে খেলা বলে সমীকরণ ওলটপালট হচ্ছে ঠিকই। তবে পার্থিব প্যাটেলের মনে হচ্ছে, এতে খুব বেশি হেরফের হবে না মুম্বাইয়ের পারফরম্যান্স।

চেন্নাই আর দিল্লির ধীরগতির পিচে নিজেদের প্রথম ৯ ম্যাচ খেলবে মুম্বাই। কিন্তু তাতেও মুম্বাইয়ের পারফরম্যান্সে কোনো প্রভাব পড়বে না বলে জানাচ্ছেন পার্থিব প্যাটেল, ‘আমার মনে হয় না মুম্বাই ইন্ডিয়ানসের জন্য এটা তেমন বড় অসুবিধার কিছু। কারণ, আপনি যদি গত বছরের মুম্বাই ইন্ডিয়ানস দলের দিকে দেখেন, সবাই শুধু একটা দিকই খেয়াল করতে পেরেছিল। সেটি এই যে ওদের দলে অভিজ্ঞ কোনো স্পিনার ছিল না। দলে ক্রুনাল পান্ডিয়া ও রাহুল চাহার আছে, কিন্তু ওদের অভিজ্ঞ কাউকে দরকার ছিল। এবারের নিলামে সেটাই করেছে মুম্বাই ইন্ডিয়ানস।’

কী করেছে? ভারতের টিভি চ্যানেল স্টার স্পোর্টসের অনুষ্ঠান ক্রিকেট কানেক্টেডে পার্থিব বলেন, ‘ওরা পীযুষ চাওলাকে কিনেছে, আইপিএলে বেশ অভিজ্ঞ একজন সে। জানে চেন্নাইয়ের উইকেট কিংবা এ রকম ধীরগতির, নিচু হয়ে আসা পিচে কীভাবে বল করতে হয়।’

গতবার এই খামতি নিয়েই শিরোপা জিতেছে মুম্বাই। সেটিও এবার ঘুচিয়ে দেওয়ার পর প্যাটেলের চোখে মুম্বাইয়ের এবার আর কোনো দুর্বলতা নেই, ‘আমার চোখে মুম্বাই ইন্ডিয়ানস সব দিকই কাভার করেছে। চ্যাম্পিয়নরা এটাই করে। শিরোপা জেতার পরও তারা দুর্বলতার জায়গাগুলো ঘুচিয়ে দেয়, মুম্বাই ইন্ডিয়ানসও তা-ই করেছে।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন