কোহলি চাইলে বলও করবেন ডি ভিলিয়ার্স

কোহলি ও ডি ভিলিয়ার্সের ভরসায় আবার আইপিএলে নামছে বেঙ্গালুরু
কোহলি ও ডি ভিলিয়ার্সের ভরসায় আবার আইপিএলে নামছে বেঙ্গালুরু ছবি: এএফপি
বিজ্ঞাপন

বিরাট কোহলি আর এবি ডি ভিলিয়ার্সের মতো ব্যাটসম্যান দলে, অথচ আইপিএলে ১২টি মৌসুম শেষেও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর শিরোপার ঘরে শূন্যতা। এবার সে অপেক্ষা ঘুচবে কি না, সময় বলে দেবে। তবে ঘোচাতে হলে যা যা দরকার বেঙ্গালুরুর, সে তালিকায় ওপরের দিকেই থাকবে ব্যাট হাতে কোহলি-ডি ভিলিয়ার্সের জ্বলে ওঠা।


ব্যাটিংয়ের পাশাপাশি ডি ভিলিয়ার্স উইকেটরক্ষণও করবেন বলে ধারণা করা হচ্ছে। তবে আইপিএল শুরুর আগে অধিনায়ক কোহলিকে অন্যরকম একটা প্রতিশ্রুতি দিয়েছেন ‘এবি।’ দক্ষিণ আফ্রিকান  ব্যাটসম্যান কোহলিকে বলেছেন, তিনি চাইলে দলের প্রয়োজনে বোলিংও করবেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এমনিতে তাঁর পরিচয় ‘৩৬০ ডিগ্রি’ ব্যাটসম্যান। মাঠের যেকোনো দিকে মারতে পারেন বলেই এমন উপাধি। এখন দেখা যাচ্ছে, দলের প্রয়োজনে ‘৩৬০ ডিগ্রি ক্রিকেটার’ও হয়ে যাচ্ছেন ডি ভিলিয়ার্স। ব্যাটিং, উইকেটকিপিং, ফিল্ডিং তো ছিলই, এবার সেখানে বোলিংও নিয়মিত হবে? ‘এবি’র তেমনই পরিকল্পনা। কোহলিকে অবশ্য মজার ছলেই তিনি বলেছেন, তিনি দলের প্রয়োজনে এক-দুই ওভার হাত ঘোরাতে চান।


‘বোল্ড ডায়েরিস’ নামে অনুষ্ঠানে ডি ভিলিয়ার্স বলেছেন, ‘আমি সব সময়ই বিরাটের (কোহলি) সঙ্গে মজা করতাম এ নিয়ে। দুদিন আগেও বলেছি, ‘‘যদি তোমার আমাকে বল হাতে দরকার পড়ে, আমি তা-ও করব।’’ আমি কখনোই ভালো বোলার ছিলাম না, তবে আমি কোনো কিছুকে বেশি সিরিয়াসলি দেখি না, সবকিছুতে আনন্দ খুঁজে নেই।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে এবারের আইপিএল। ম্যাচ হবে দুবাই, আবুধাবি ও শারজাতে। তবে সেখানে আবহাওয়া ক্রিকেটারদের খুব একটা আরাম দিচ্ছে না। গরমে যে চিড়ে-চ্যাপ্টা হওয়ার দশা। এই গরম দেখে ‘এবি’র কোনো এক জুলাই মাসে চেন্নাইয়ে ভারতের বিপক্ষে এক টেস্ট ম্যাচের কথা মনে পড়ে যাচ্ছে। ‘এই কন্ডিশনে আমি অভ্যস্ত নই। এটা চেন্নাইয়ে জুলাইয়ে একটা টেস্টের কথা মনে করিয়ে দিচ্ছে আমাকে। ভিরু (বীরেন্দর শেবাগ) সেই ম্যাচে সেঞ্চুরি করেছিল, আর্দ্রতা এ রকমই ছিল।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই গরমও এবারের আইপিএলের কৌশলে কিছু বদল আনবে বলে মনে হচ্ছে ডি ভিলিয়ার্সের, ‘(গরমের ভাপ) আগের চেয়ে কিছুটা সহনীয় হচ্ছে। এই পরিস্থিতিতে ম্যাচের শেষদিকের জন্য শক্তি জমিয়ে রাখা উচিত।’ করোনার কারণে লকডাউনে থাকার পর আইপিএল দিয়েই অনেক ক্রিকেটার মাঠে ফিরছেন। সে কারণেই এবার ক্রিকেটাররা আইপিএলে আরও বেশি ভালো খেলতে উন্মুখ থাকবেন বলেও মনে হচ্ছে ডি ভিলিয়ার্সের।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন