বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রথম রাউন্ডে দুর্দান্ত খেলার পর চূড়ান্ত পর্বে উঠেই সেই আগের রূপে ফিরে গেল বেঙ্গালুরু। এলিমিনেটরে হেরে বসল কলকাতা নাইট রাইডার্সের কাছে। ড্যান ক্রিশ্চিয়ানের করা ইয়র্কারে জয়সূচক রান নিয়ে সাকিব আল হাসান নিশ্চিত করে দেন, অধিনায়ক হিসেবে অন্তত বেঙ্গালুরুকে শিরোপা জেতাতে পারছেন না কোহলি।

ফলে স্বাভাবিকভাবেই সে প্রশ্নটা উঠেছে, যে প্রশ্নটা থেকে থেকেই গত দশ বছর ধরে উঠেছে। আইপিএলের অধিনায়ক হিসেবে কোহলি কি আদৌ সফল?
উত্তরটা অনেকেই দিয়েছেন। এবার দিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। তাঁর মতে, নিজেকে আইপিএলের অধিনায়ক হিসেবে ব্যর্থই ভাববেন কোহলি।

default-image

ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে ভন যা বলেছেন, তা মোটেও ভালো লাগবে না কোহলির, ‘ইতিহাস কোহলিকে আইপিএলের এমন এক অধিনায়ক হিসেবে মনে রাখবে, যে শিরোপা জেতেনি। এখানে শিরোপাই বড় কথা। শীর্ষ পর্যায়ের প্রতিযোগিতা মানেই আপনাকে শেষ পর্যন্ত সফলভাবে যেতে হবে। শিরোপা জিততে হবে। বিশেষ করে আপনি যদি বিরাট কোহলির মানের খেলোয়াড় হয়ে থাকেন। আমি তাঁকে ব্যর্থ খেলোয়াড় বলছি না। কিন্তু সে অধিনায়ক হিসেবে ব্যর্থ। কারণ সে এমন একজন খেলোয়াড় যে সব সময় উদ্বুদ্ধ, সব সময় প্রস্তুত। তাও সে শিরোপার স্বাদ পায়নি।’

default-image

ভনের মতে কোহলি টেস্টের অধিনায়ক হিসেবে সফল হলেও সীমিত ওভারের ক্রিকেটে নন, ‘বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়ক হিসেবে যা করছে, ভারতের টেস্ট দলকে যেভাবে উন্নত করছে, তা এককথায় দুর্দান্ত। তবে সত্যি বলতে কি, জাতীয় দল ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ক্ষেত্রে ওর অধিনায়কত্বের ব্যাপারে তেমনটা বলা যায় না। সে ক্ষেত্রে ও অনেক পিছিয়ে আছে।’


শুধু বেঙ্গালুরুর অধিনায়ক হিসেবেই নয়, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকেও সরে দাঁড়াবেন কোহলি। অধিনায়কত্ব ছাড়ার আগে অবশ্যই চাইবেন শিরোপা জিততে। আর সেটা যদি জিতে যান, ভনকে হয়তো তাঁর বক্তব্য বদলাতে হবে!

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন