default-image
>

আইপিএল ও পিএসএলকে সমান নম্বর দিচ্ছেন ব্র্যাড হগ

তর্কটা চলে ভারত ও পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের মধ্যে। অন্য দেশের ক্রিকেটপ্রেমীরাও এ তর্কে মজে থাকেন। দুনিয়ার সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ কোনটি? কেউ বলেন আইপিএল, কেউ বিগ ব্যাশ কেউ আবার পিএসএলের পক্ষে। ঘুরেফিরে এ তিনটি লিগের কথাই বেশি উঠে আসে। অস্ট্রেলিয়ার সাবেক ‘চায়নাম্যান’ স্পিনার ব্র্যাড হগ অবশ্য দুটি লিগকে সমান নম্বর দিচ্ছেন।

আইপিএলে ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সে খেলেছেন হগ। ভারতের এ ফ্র্যাঞ্চাইজি লিগের সঙ্গে দীর্ঘ সময় ধরেই জড়িত আছেন ৪৯ বছর বয়সী সাবেক এ ক্রিকেটার। ২০১৬ থেকে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) উত্থানও তিনি দেখেছেন চোখের সামনে। জনপ্রিয়তা ও রাজস্ব আয়ে পিএসএল হয়তো আইপিএল ও বিগ ব্যাশের সঙ্গে এখনো পেরে ওঠেনি। তবে ক্রিকেটের মান এবং অন্যান্য বিষয়ে এ দুটি লিগের সঙ্গে ভালোই টেক্কা দিচ্ছে পিএসএল। বিশেষ করে পাকিস্তানের বাইরের ক্রিকেটাররা পিএসএলে পেস বোলারদের প্রশংসায় পঞ্চমুখ।

পিএসএল ও আইপিএল নিয়ে টুইটারে এক ভক্তের প্রশ্নের জবাব দিয়েছেন হগ। সেই ভক্তের জিজ্ঞাসা ছিল, ক্রিকেট লিগগুলোকে যদি পয়েন্ট দিতেন তাহলে আইপিএল ও পিএসএলকে কত দিতেন? এর জবাবে হগের রি-টুইট, ‘দুটি লিগই ১০-এ ৯ পাবে। পিএসএল দেরিতে হলেও প্রভাবশালী হয়ে উঠেছে। এটি পাকিস্তানে খেলাটা ফিরিয়েছে। দেখার কথা ভাবলে বিশ্বব্যাপী আইপিএল নিয়েই সবার আগ্রহ বেশি।’

করোনাভাইরাস মহামারি হয়ে ছড়িয়ে পড়ায় এবার আইপিএল স্থগিত রাখা হয়েছে। তবে পিএসএল চলছে। যদিও বিদেশি ক্রিকেটারদের বেশির ভাগই করোনা নিয়ে সাবধানতায় পাকিস্তান ছেড়েছে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন