সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ওয়াটসন?
সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ওয়াটসন? ছবি: আইপিএল

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন চার বছর আগেই। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে যখন বিদায় নিচ্ছেন, তখনো দলে তাঁকে প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে বাঁচামরার ম্যাচে ভিন গ্রহের কোনো ব্যাটসম্যান মনে হচ্ছিল বিরাট কোহলিকে। সে ম্যাচে অস্ট্রেলিয়া বোলিং লাইনআপে একমাত্র ওয়াটসনই কোহলিকে সামলে রাখতে পেরেছিলেন।

সেবার দলকে সেমিফাইনালে তুলতে পারেননি ওয়াটসন। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর আন্তর্জাতিক ক্যারিয়ারেও যতি টেনেছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। কাল এমন আরেক ব্যর্থতার সঙ্গে জড়িয়ে গেল তাঁর আরেকটি বিদায়।

গতকাল আইপিএলে এ মৌসুমের শেষ ম্যাচ খেলেছে চেন্নাই সুপার কিংস। প্লে-অফ যে খেলা হচ্ছে না, সেটা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। কাল আনুষ্ঠানিকতাও শেষ হয়েছে। আর ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, টুর্নামেন্ট শেষ হতেই সতীর্থদের কাছে নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন।

বিজ্ঞাপন

গতকাল কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে জয় দিয়ে আইপিএল শেষ করেছে চেন্নাই। রুতুরাজ গায়কোয়াড়ের দারুণ এক ফিফটিতে ৯ উইকেটে জিতেছে মহেন্দ্র সিং ধোনির দল। আগের দুই ম্যাচেও এই তরুণের ফিফটি চেন্নাইকে জয় এনে দিয়েছে।

টুর্নামেন্টে সব শেষ হয়ে যাওয়ার পর শেষ চার ম্যাচে ওয়াটসনকে বিশ্রামে পাঠিয়ে রুতুরাজকে সুযোগ দেওয়া হয়েছে। এতেই হয়তো বিদায়ের ডাক শুনে ফেলেছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। বয়সও হয়ে গেছে ৩৯। চেন্নাই সতীর্থদের বলেছেন, সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিয়ে নিচ্ছেন এবার।

২০১৮ সালে চেন্নাই দলে যোগ দিয়েছিলেন ওয়াটসন। এর দুই বছর আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া একজনকে ধোনিরা কেন নিচ্ছেন, এ নিয়ে বেশ আলোচনা হয়েছিল।

পুরো মৌসুমে গড়পড়তা সময় কাটানো ওয়াটসন নিজের সেরাটা জমিয়ে রেখেছিলেন শেষের জন্য। চেন্নাইকে তৃতীয় আইপিএল শিরোপা এনে দিয়েছেন ফাইনালে দারুণ সেঞ্চুরিতে। ২০১৮ ফাইনালের পর ২০১৯ ফাইনালেও জ্বলে উঠেছিলেন ওয়াটসন। সেবার মাত্র ১ রানের জন্য তাঁর চেষ্টা ব্যর্থ হয়েছিল।

default-image

দলের এক সূত্র টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, ‘শেষ ম্যাচের পর সিএসকে (চেন্নাই সুপার কিংস) ড্রেসিংরুমকে যখন অবসরের সিদ্ধান্তের কথা জানালেন ওয়াটসন, খুব আবেগপ্রবণ হয়ে উঠেছিলেন। বলেছেন, এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলা তাঁর জন্য একটা গর্বের বিষয় ছিল।’

বিজ্ঞাপন

আইপিএলে চেন্নাইয়ের হয়ে ৪৩ ম্যাচ খেলেছেন ওয়াটসন। এ ছাড়া রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়েও খেলেছিলেন। সব মিলিয়ে মোট ১৪৫টি ম্যাচ খেলেছেন আইপিএলে। ভারতীয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগটির প্রথম মৌসুমে রাজস্থানের শিরোপা জেতায় শেন ওয়ার্নের বড় অস্ত্র ছিলেন ওয়াটসন।

এ মৌসুমে চেন্নাইয়ের বাকি সব অভিজ্ঞ ক্রিকেটারের মতোই খুব বাজে শুরু করেছিলেন ওয়াটসন। ম্যাচ জেতানো অপরাজিত ৮৩ রানের এক ইনিংসের পর যখন পরের ম্যাচেও ফিফটি পেলেন, তখন মনে হয়েছিল, সমালোচকদের সব জবাব দিয়েই ছাড়বেন এই অলরাউন্ডার। কিন্তু এরপর আবার ফর্ম হারিয়ে ফেলেন।

শেষ দিকে বিশ্রামে পাঠানো হলেও প্রতিযোগিতামূলক ক্রিকেটে আর খুব বেশি দিন যে থাকতে পারবেন না, সেটা হয়তো বুঝে ফেলেছিলেন ওয়াটসন। তাই জোরেশোরে প্রশ্ন ওঠার আগে নিজ থেকে অবসরে চলে গেলেন।

মন্তব্য পড়ুন 0