আইপিএল পেটমোটা ক্রিকেটার চোখে পড়ছে।
আইপিএল পেটমোটা ক্রিকেটার চোখে পড়ছে।ছবি: টুইটার

শেষ পর্যন্ত মাঠে গড়িয়েছে আইপিএল। কাল গ্যালারিতে যথারীতি দর্শক ছিল না, কিন্তু মাঠে ছিল জমজমাট লড়াই। চেন্নাই সুপার কিংস সে লড়াইয়ে ৫ উইকেটে হারায় মুম্বাই ইন্ডিয়ানসকে। রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনিদের এ ম্যাচে কিন্তু আরও একটি বিষয় অনেকের চোখে পড়েছে। দুই দলেরই বেশ কিছু খেলোয়াড় একটু মোটা হয়ে গেছেন। বিশেষ করে পেট ও কোমরের অংশ। একটু আনফিট লাগে কি?

অনেকের কাছে তেমন মনে হয়েছে বলেই আলোচনা চলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। করোনাভাইরাস মহামারির সময়ে তো মাঠে খেলা গড়ায়নি। দীর্ঘ কয়েক মাস ঘরে বসে বেকার বসে থাকতে হয়েছে খেলোয়াড়দের। অনেকে নিজ উদ্যোগে ফিটনেস ধরে রাখার চেষ্টা করলেও সেটি মোটেও সাধারণ সময়ের মতো হওয়ার কথা নয়। এতে খেলোয়াড়দের শরীরটা নিয়ন্ত্রণের একটু বাইরে চলে যাওয়া অস্বাভাবিক কিছু না। ভারত হকি দলের সাবেক অধিনায়ক বীরেন রাসকুইনহা তাই টুইট করেন, ‘আমি গলির ক্রিকেট পর্যন্ত খেলেছি। কিন্তু আইপিএলে কিছু খেলোয়াড়কে দেখে আমি স্তম্ভিত, বেশ আনফিট লাগছে। আমি আর কোনো শরীর নির্ভর খেলা দেখিনি যেখানে ফিটনেসের এ অবস্থা নিয়ে খেলোয়াড়েরা সর্বোচ্চ পর্যায়ে লড়াই করে থাকে।’

বিজ্ঞাপন

চুপ থাকেননি ভারতের খ্যাতিমান ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার হর্শা ভোগলেও। তাঁর টুইট, ‘আজ (কাল) বেশ কিছু স্বাস্থ্যকর কোমর দেখতে পাচ্ছি...।’ টুইটারে ক্রিকেটপ্রেমীরা এ নিয়ে রসিকতাও করেছেন ভালোই। এবার আইপিএলের নাম দিয়েছেন অনেকেই ‘ভারতীয় পেট লিগ’। মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা ও সৌরভ তিওয়ারিকে দেখতে অবশ্য একটু বেশিই মোটা লেগেছে। বিশেষ করে পেট এবং কোমরের অংশ স্ফীত হয়েছে আগের তুলনায়। স্বাভাবিকভাবেই করোনার এ সময় খেলোয়াড়েরা নিয়মিত জিম করতে পারেননি। দৌড়ানোও ছিল ঝুঁকিপূর্ণ। দীর্ঘ ছয় মাস পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার ফলটা তাই এমনই হওয়ার কথা।

সৌরভ তিওয়ারি ফিটনেসের বারোটা বাজালেও কাল কিন্তু মুম্বাই ইনিংস টেনেছেন। ৩১ বলে ৪২ রান করে তিনি মুম্বাইয়ের ইনিংসে সর্বোচ্চ স্কোরার। ৯ উইকেটে ১৬২ রান তুলেছিল মুম্বাই। অম্বতি রাইড়ু ও ফাফ ডু প্লেসির ব্যাটে ভর করে ৪ বল হাতে রেখেই ম্যাচটা জিতেছে চেন্নাই। ৪৮ বলে ৭১ রান করেন রাইড়ু। ৪৪ বলে ৫৮ রানে অপরাজিত ছিলেন ডু প্লেসি। আবু ধাবিতে অনুষ্ঠিত এ ম্যাচ দিয়ে ৪৩৭ দিন পর ক্রিকেটে ফিরলেন চেন্নাই অধিনায়ক ধোনি। চেন্নাই অধিনায়ক হিসেবে কাল আইপিএলে শততম জয়ের দেখা পান ভারতের সাবেক এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। আইপিএলে প্রথম ম্যাচ সর্বশেষ ২০১২ সালে জিতেছিল মুম্বাই।

মন্তব্য পড়ুন 0