default-image

ক্রিকেটপ্রেমী হলে রাহুল দ্রাবিড়কে না চেনার কিছু নেই। অন্তত নামটা কানে আসবেই। সেখানে স্বয়ং ক্রিকেটেরই নিয়ন্ত্রক সংস্থা আইসিসি দ্রাবিড়কে নিয়ে এত বড় ভুল করল! ভারতীয় ক্রিকেটপ্রেমীরা তা মেনে নেবেন কেন? দেশটির সমর্থকেরা আইসিসিকে স্রেফ ধুয়ে দিয়েছে। অবশ্য শুধু আইসিসি না, দ্রাবিড়কে নিয়ে আরেকটি ব্যাপারে দেশের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রতিও তোপ দেগেছেন ভারতীয়রা।

আগে আইসিসির অবিশ্বাস্য ভুলটা দিয়ে শুরু করা যাক। পঞ্চম ভারতীয় হিসেবে গত বছর আইসিসির ‘হল অব ফেম’-এ অন্তর্ভুক্ত হন দ্রাবিড়। কিন্তু আইসিসির ওয়েবসাইটে ‘হল অব ফেম’ তালিকায় গিয়ে দ্রাবিড়কে দেখলে বিস্ময় চেপে রাখা কষ্ট। সেখানে ভারতের টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ এ রান সংগ্রাহককে বলা হয়েছে বাঁ হাতি ব্যাটসম্যান! অথচ ১৬৪ টেস্ট ও ৩৪৪টি ওয়ানডেতে সাবেক এ ব্যাটসম্যানকে ডান হাতে ব্যাট করতে দেখেছে ক্রিকেট বিশ্ব। এমন ভুল দ্রাবিড়ের না দেখা কোনো সাধারণ ক্রিকেটপ্রেমীর হলেও মেনে নেওয়া যায়, তাই বলে আইসিসি!

ভারতের ক্রিকেটপ্রেমীরা তাই ছেড়ে কথা বলেননি। আইসিসির উদ্দেশে দেশটির এক ক্রিকেট ভক্তের টুইট, ‘আইসিসি কি মাতাল? দ্রাবিড় বাঁ হাতে ব্যাট করল কবে!! নিয়ন্ত্রক সংস্থারই যদি এ অবস্থা হয়, কিংবদন্তিদের তথ্যও ঠিকঠাক করে লিখতে পারে না।’ আরেক ক্রিকেটপ্রেমীর টুইট, ‘আইসিসির প্রতি লজ্জা। ১৬ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে ১৩,২৮৮ টেস্ট রান, ৩৬ সেঞ্চুরি,৬৩ ফিফটি, ওয়ানডে ১০৮৮৯ রান, ১২ সেঞ্চুরি আর ৮৩ ফিফটির পরও তোমরা জানো না রাহুল দ্রাবিড় বাঁ হাতে না ডান হাতে ব্যাট করে!’ পরে অবশ্য ভুলটি সংশোধন করেছে আইসিসি।

default-image

এবার আসা যাক বিসিসিআই প্রসঙ্গে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন ঘরের মাঠে সিরিজ নিয়ে ব্যস্ত ভারতের জাতীয় দল। বেঙ্গালুরুতে ভারতীয় দলের অনুশীলন দেখতে গিয়েছিলেন দ্রাবিড়। সেখানে কোহলিদের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে দেখা হয় তাঁর। বিসিসিআইয়ের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে দুজনের সেই সাক্ষাতের ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, ‘ভারতীয় ক্রিকেটের দুই গ্রেট’। আর যায় কোথায়! ভারতীয় সমর্থকদের কাছে দ্রাবিড়ের যে আবেদন শাস্ত্রী তার ধারে-কাছেও নেই। পাশাপাশি দুজনের ক্যারিয়ারে তাকালেই বোঝা যায়, কার তারকাদ্যুতি বেশি। ক্যারিয়ারের বেশির ভাগ সময় ধরেই ভারতীয় মিডল অর্ডারের স্তম্ভ ছিলেন দ্রাবিড়।

default-image

বিসিসিআইকে তাই এক হাত নিয়েছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা। এক ভক্তের টুইট, ‘গ্রেট হিসেবে শুধু দ্রাবিড়কে দেখছি। আরেকজন খুঁজে পেলাম না।’ আরেকজন ক্রিকেটপ্রেমীর টুইট, ‘ভারতীয় ক্রিকেটের দুই গ্রেট রাহুল দ্রাবিড় ও রবি শাস্ত্রী!! বিসিসিআই কি মজা করল? দয়া করে রাহুল দ্রাবিড়কে অসম্মান করবেন না।’ আরেক ভক্তের খোঁচা, ‘মনে হচ্ছে রাহুল ও দ্রাবিড়—দুটি নামকে দুজন আলাদা ব্যক্তি ভাবা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন