ধাওয়ান বেশ ছন্দে আছেন।
ধাওয়ান বেশ ছন্দে আছেন। ছবি: আইপিএল

সব যেন পরিকল্পনামতোই হচ্ছে। এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের পরিকল্পনাটা অনেকটা এমন যে পাওয়ার প্লের ছয় ওভারে ওপেনার পৃথ্বী শ তাণ্ডব চালান। এরপর শ টিকে থাকলে ভালো, না থাকলে আরেক ওপেনার শিখর ধাওয়ান আছেন ধরে খেলার জন্য। আজ যেমন পাঞ্জাব কিংসের ১৬৭ রান তাড়া করতে নেমে শ শুরুতে দ্রুত ৩৯ রান করে আউট হলেও ধাওয়ানের অপরাজিত ৬৯ রানের ইনিংসে পাঞ্জাবকে ৭ উইকেটে হারায় দিল্লি।  

পাঞ্জাবের দুর্ভাগ্য বটে! আজ দলের সেরা ব্যাটসম্যানকেই পায়নি প্রীতি জিনতার দল। অসুস্থতার কারণে নিয়মিত অধিনায়ক লোকেশ রাহুল ছিটকে পড়েছেন আইপিএল থেকে। তাঁর জায়গায় অধিনায়কত্ব করেন আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। তাঁরও দুর্ভাগ্য, ১ রানের জন্য সেঞ্চুরি পাননি। অপরাজিত থেকে গেছেন ৯৯ রানে। শেষ পর্যন্ত ৯৯-এর আফসোসে যোগ হলো ম্যাচ হেরে যাওয়ার কষ্টও। আগারওয়ালের ৯৯ ম্লান হয়ে গেছে ধাওয়ানের ফিফটির সামনে।

বিজ্ঞাপন

দিল্লির ফাস্ট বোলার কাগিসো রাবাদার আগুনে বোলিংয়ে পাঞ্জাবের আরেক ব্যাটিং–নির্ভরতা ক্রিস গেইল ১৩ রানে আউট হলে আর কেউই ছিলেন না আগারওয়ালকে সঙ্গ দেওয়ার মতো। এরপর যা হওয়ার তা-ই হলো। ২০ ওভারে ১৬৬ রান করে পাঞ্জাব, উইকেটের চরিত্র অনুযায়ী যেটিকে মাঝারি স্কোর বলা যায়। ২ ওভার ২ বল বাকি থাকতেই রানটা তাড়া করে দিল্লি।

default-image

দাপুটে জয়ের ভিত গড়ে দেন মূলত শ। ব্যাটিং পাওয়ার প্লেতেই ৬৩ রান যোগ করেন ধাওয়ান-শ জুটি। অথচ পাঞ্জাব তাদের পাওয়ার প্লেতে রান করেছে মাত্র ৩৯। শ’র ২২ বলে ৩৯ রানের বিধ্বংসী ইনিংসটি দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয়। হারপ্রিতের বাঁহাতি স্পিনে শ বোল্ড হলেও খুব একটা ক্ষতি হয়নি দিল্লির।

৪৭ বলে ৬৯ রানে অপরাজিত থেকে ধাওয়ান দিল্লির জয় নিশ্চিত করেন। তিনে নেমে স্টিভ স্মিথ ২৪ রান করে আউট হন। স্মিথের মতো ম্যাচ শেষ করতে পারেননি ১৪ রান করা অধিনায়ক ঋষভ পন্তও। তবে ক্রিজে নেমে ১ চার ও ২ ছক্কায় শিমরন হেটমায়ার ১৬ রান করে অপরাজিত থেকে ম্যাচ শেষ করে আসেন।

default-image

পাঞ্জাবকে হারিয়ে এবারের আইপিএলে ষষ্ঠ জয় পাওয়া দিল্লি এখন পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে। ১২ পয়েন্টের সঙ্গে দিল্লির রানরেট এখন +০.৫৪৭। নিজেদের অষ্টম ম্যাচে পঞ্চম হার দেখা পাঞ্জাবের অবস্থান এখন ছয় নম্বরে। ৬ পয়েন্টের মালিক পাঞ্জাবকে টুর্নামেন্টে টিকে থাকতে হলে টানা জয়ের দরকার। সঙ্গে নজর দিতে হবে তাদের রানরেটেও। আইপিএল পয়েন্ট তালিকার দ্বিতীয় সর্বনিম্ন রানরেট এখন পাঞ্জাবের (-০.৩৬৮)।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন