default-image

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। আজ সকালে লঙ্কান ক্রিকেট বোর্ডকে নিজের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছিলেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেটে না খেললেও বিশ্বব্যাপী বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে দেখা যাবে তাঁকে।

টেস্ট বহুদিন ধরেই খেলছিলেন না। সেই ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে ৮৬ বলে ৭৫ রান করে আর ৪ উইকেট নিয়েও যখন সাদা পোশাকে নিয়মিত হতে পারছিলেন না, তখনই বুঝে গিয়েছিলেন, টেস্টে তাঁর প্রয়োজনীয়তা নেই। যে কারণে তখনই একবার বোর্ডকে টেস্ট অবসরের নোটিশ পাঠিয়েছিলেন। বোর্ড সে নোটিশ না গ্রহণ করলেও টেস্ট দলে আর ডাকেনি থিসারাকে।

বিজ্ঞাপন

ওদিকে সেই ২০১৫ সাল থেকে ওয়ানডেতেও ঠিক নিয়মিত নন থিসারা। যদিও নিজের সাফল্যের বেশির ভাগ এসেছে সাদা বলের ক্রিকেটে। কার্যকরী মিডিয়াম পেস বোলিং আর লোয়ার অর্ডারে মারকাটারি ব্যাটিংয়ের জন্য বেশ পরিচিত ছিলেন। ছেলেদের ওয়ানডে ইতিহাসে যাঁরা ন্যূনতম দুই হাজার রান করেছেন, তাঁদের মধ্যে থিসারার স্ট্রাইক রেট (১১২.০৮) চতুর্থ সর্বোচ্চ।

জানা গেছে, বাংলাদেশের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে থিসারাসহ আরও বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে দলে নেওয়া হবে না বলে লঙ্কান বোর্ড তাঁদের জানিয়ে দিয়েছে। বরং ভবিষ্যতের দিকে চোখ রেখে নতুন খেলোয়াড়দের সুযোগ দেওয়ার ইচ্ছা শ্রীলঙ্কার। বোর্ডের এই সিদ্ধান্তের পরেই থিসারা বুঝে গেছেন, আর নয়।

default-image

তবে টি-টোয়েন্টিতে এখনো থিসারাকে দলের গুরুত্বপূর্ণ অংশ ভাবা হচ্ছিল। ২০১৪ সালে দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর পেছনে বড় অবদান রেখেছিলেন। ফাইনাল ম্যাচে তাঁর শেষ ওই ছক্কাতেই নিশ্চিত হয়েছিল, শ্রীলঙ্কার ঘরেই যাচ্ছে শিরোপা। এমনকি এই বছরের শেষে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও তাঁকে রাখা হতে পারে, এমন কথাবার্তা চলছিল।

জাতীয় দলের জার্সি তুলে রাখলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তাঁকে দেখা যাবে। আপাতত লঙ্কান প্রিমিয়ার লিগে জফনা স্ট্যালিয়নসের অধিনায়ক হিসেবে দেখা যাবে তাঁকে। বিপিএলে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস, আইপিএলে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বাই ইন্ডিয়ানস, রাইজিং পুনে সুপারজায়ান্টস, কোচি টাস্কার্স কেরালার মতো ফ্র্যাঞ্চাইজিতে খেলা থিসারাকে আরও অনেক ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে এখন, এটা বলাই যায়।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন