সিরিজ জিততে ভারতকে করতে হবে ৩২৮
সিরিজ জিততে ভারতকে করতে হবে ৩২৮ছবি: এএফপি

অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন তখনো উইকেটে। নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৭৩ রানের লিড নিয়েছে দল। তখন ফক্স স্পোর্টসকে নিজের ভাবনাটা বলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক অ্যালান বোর্ডার, ‘২৭০ রানের লিড হলেই আমি সন্তুষ্ট হতাম। উইকেটে পেসার ও স্পিনারদের জন্য অনেক কিছুই হচ্ছে। চা-বিরতির সময় ইনিংস ঘোষণা করা যায়, তাতে ওভারও হারাতে হবে না।’

বৃষ্টি নামায় চা-বিরতি একটু আগে নিতে হয়েছে দুই দলকে। কিন্তু চা-বিরতির পরও ব্যাট করে গেছে অস্ট্রেলিয়া। বোলারদের পর্যাপ্ত বিশ্রাম দিতেই হয়তো যতক্ষণ সম্ভব ব্যাটিং চালানোর পরিকল্পনা করেছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। আর তাই অলআউট হওয়ার পর থেমেছে স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস (২৯৪)। ব্রিসবেন টেস্ট ও চার ম্যাচের এই সিরিজ ২-১ ব্যবধানে জিততে ভারতকে করতে হবে ৩২৮ রান। কাজটা কঠিন। ভীষণ কঠিন। ব্রিসবেনে ২৫০ বা এর বেশি রান তাড়া করে টেস্ট জেতার নজির যে নেই। তাই আরও একটি ইতিহাসই গড়তে হবে ভারতকে।

ব্রিসবেনে আজ টেস্টের চতুর্থ দিনে এ প্রতিবেদন লেখা পর্যন্ত জয়ের লক্ষ্য তাড়া করতে নেমেছিল ভারত। অস্ট্রেলিয়া অলআউট হওয়ার পর আজ চতুর্থ দিনে ২৪ ওভারের মতো ব্যাট করার কথা ছিল সফরকারী দলের। কিন্তু আবারও বৃষ্টি হানা দেওয়ায় বন্ধ রয়েছে খেলা। তার আগে বিনা উইকেটে ৪ রান তুলেছে ভারত। কাল টেস্টের শেষ দিন। সময় হাতে আছে পর্যাপ্ত। প্রশ্ন হলো গ্যাবার ফাটল ধরা বাইশ গজে ভারতের ব্যাটসম্যানরা টিকতে পারবেন তো?

বিজ্ঞাপন

আজ মোহাম্মদ সিরাজ থেকে বাকি পেসারদের বলও হঠাৎ করে উঠেছে কিংবা নেমে গেছে। ৫৫ রানে আউট হওয়া স্টিভেন স্মিথ স্লিপে ক্যাচ দিয়েছেন সিরাজের এমনই এক হুট করে উঠে আসা ডেলিভারিতে। আবার ফাটলে পড়ে বল হুট করে ভেতরেও ঢুকেছে কয়েক দফা। কামিন্স যেমন সিরাজের বলে বেঁচে গেছেন এই ফাঁড়া থেকে। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নামা সিরাজ ভারতীয় বোলিংয়ের নেতৃত্ব দিয়ে ইনিংসে প্রথমবারের মতো পেয়েছেন ৫ উইকেটের দেখা। অভিষিক্ত শার্দুল ঠাকুর নিয়েছেন ৪ উইকেট।

default-image

স্মিথ ছাড়া আর কেউ ফিফটির দেখাও পাননি অস্ট্রেলিয়ার হয়ে। কাল ৬ ওভারে বিনা উইকেটে ২১ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। ফাটল ধরা উইকেটে আজ প্রায় ৭০ ওভার ব্যাট করে ভালোই দৃঢ়তার পরিচয় দিয়েছে পেইনের দল। তবে ক্যামেরন গ্রিন (৩৭), পেইন (২৭) ও কামিন্সের (২৮) লড়াই শেষ দিকে বেশ ভালো পুঁজি এনে দেয় অস্ট্রেলিয়াকে।

ফিল্ডিংয়ে নেমে আজ এক মাইলফলকের দেখা পান রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে এক ম্যাচে ৫টি ক্যাচ নেন তিনি। অস্ট্রেলিয়ায় এক টেস্টে যুগ্মভাবে সর্বোচ্চ ক্যাচ নিলেন তিনি ভারতীয় ক্রিকেটারদের মধ্যে। তবে ব্যাট হাতে এখন দায়িত্ব বেশি রোহিতের কাঁধে। প্রথম ইনিংসে সেট হয়েও নিজের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন এ ওপেনার। অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন মনে করেন, ‘ভারত জয়ের জন্যই খেলবে।’

তবে বৃষ্টি এই টেস্টে বড় প্রভাবক হয়ে দাঁড়িয়েছে। দিনের শেষে ব্যাটিংয়ে নেমে ভারত সেই বৃষ্টির দেখাই পেয়েছে। ১.৫ ওভার ব্যাটিং করে বিনা উইকেটে ৪ রান তুলতেই বৃষ্টির বাগড়ায় খেলা বন্ধ হয়ে যায়। পরে আম্পায়াররা দিনের খেলারই সমাপ্তি ঘোষণা করেন। কাল শেষ দিনে আরও একটি উত্তেজনাকর নিষ্পত্তিই অপেক্ষা করছে দর্শকদের জন্য। ন্যূনতম ৯৮ ওভার খেলা হবে। অস্ট্রেলিয়ার লক্ষ্য ভারতকে অলআউট করা, ভারতের লক্ষ্য? সিরিজ জয়ের গৌরব নিয়ে বাড়ি ফিরতে চাইলে ঝুঁকিটা তো নিতেই হবে!

এসব সমীকরণ মাথায় রেখে আপাতত এটুকু বলা যায়, জমে উঠেছে ব্রিসবেন টেস্ট! সামনে কী রোমাঞ্চের পসরা সাজিয়ে বসে আছে কে জানে!

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন