দ্বিতীয় ইনিংসেও দারুণ ব্যাটিং করছেন তামিম ইকবাল।
দ্বিতীয় ইনিংসেও দারুণ ব্যাটিং করছেন তামিম ইকবাল।ছবি: এএফপি

বড় বাঁচাই বেঁচে গেছেন তামিম ইকবাল। ব্যক্তিগত ২৯ রানে তাঁর জোরালো শট সিলি পয়েন্টে দাঁড়ানো ওসাদা ফার্নান্দোর বুটে লেগে উঠে গেলে উইকেটকিপার নিরোশান ডিকভেলার তা ক্যাচ বানাতে মোটেও বেগ পেতে হয়নি। কিন্তু প্রশ্নটা ছিল ফার্নান্দোর বুটে লাগার আগে বল মাটি ছুঁয়েছিল কিনা!

টিভি আম্পায়ার সময় নিলেন। বারবার দেখলেন। কিছুতেই নিশ্চিত হতে পারছিলেন না, বল সরাসরি বুট থেকে ডিকভেলার ক্যাচ হয়েছে, নাকি বুটে লাগার আগে তা মাটি স্পর্শ করে গেছে। মাঠের আম্পায়ারের ‘সফট সিগনাল’ কিন্তু তামিমের বিপক্ষেই ছিল। কিন্তু শেষ পর্যন্ত আম্পায়ারের ‘মনের সন্দেহের উপকার’ পেলেন তামিম। টিকে গেলের উইকেটে। এরপর তিনি বের করে নিয়েছেন ফিফটি। এ প্রতিবেদন লেখার সময় দ্বিতীয় ইনিংসে এখনো পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৮৩। তামিম অপরাজিত আছেন ৭০ রানে। মুমিনুল ১২ রানে।

default-image

এর আগে পাল্লেকেলে টেস্টের পঞ্চম দিনে মধ্যাহ্ন বিরতির পর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে ১০৭ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ উইকেট হারিয়েছে দ্রুতই। আবারও ব্যর্থ হয়ে প্যাভিলিয়নে ফেরেন সাইফ হাসান। অল্প কিছুক্ষণ পরেই ফিরেছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন। সুরাঙ্গা লাকমলই ফিরিয়েছেন দুজনকে। তাঁর বলে উইকেটের পেছনে নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ নিয়েছেন সাইফের। নাজমুলকে বোল্ড করেন লাকমল।

default-image
বিজ্ঞাপন

পঞ্চম দিনের শুরুতেই কিছুটা আক্রমণাত্মক ছিল শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। উইকেটে ছিলেন দুই সেঞ্চুরিয়ান অধিনায়ক দিমুথ করুনারত্নে আর ধনঞ্জয়া ডি সিলভা। এ দুজনের ৩৪৫ রানের জুটি ভাঙেন তাসকিন আহমেদ। ২৯১টি বল খেলেছেন ডি সিলভা। ২২ চারে তিনি করেছেন ১৬৬। অধিনায়ক করুনারত্নকে নিয়ে প্রত্যাশা ছিল ত্রিশতকের। কিন্তু ২৪৪ রানেই থেমেছে তাঁর ইনিংস। ৪৩৭ বল খেলে ২৬টি বাউন্ডারি মেরেছেন করুনারত্নে। বাংলাদেশ প্রথম সেশনেই ৫ উইকেট তুলে নেয় শ্রীলঙ্কার। লঙ্কানরাও এক সেশনেই ছাড়িয়ে যায় বাংলাদেশের ৫৪১ রানের সংগ্রহ।

৮ উইকেটে ৬৪৮ রান করে মধ্যাহ্ন বিরতিতে যায় শ্রীলঙ্কা। সেখানেই ইনিংস ঘোষণাটা দিয়ে দিয়েছে তারা। নাটকীয় কিছু ঘটলেই কেবল এই টেস্টে ফল আসবে। অবশ্য গতকাল লঙ্কান কোচ মিকি আর্থার মনে করেন এই টেস্টেও ফল আনা সম্ভব। দ্বিতীয় ইনিংসের শুরুতে বাংলাদেশের ২ উইকেট তুলে নিয়ে কোচের কথাকেই সত্যে পরিণত করতে চাইছে লঙ্কান বোলাররা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন