বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এমন সময়ে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান গেইলের একটি টুইট নিয়ে আলোচনায় মেতেছে ক্রিকেট বিশ্ব। বিশ্বজুড়ে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলে বেড়ানো মারকুটে ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান গতকাল টুইট করেছেন, ‘আমি আগামীকাল পাকিস্তান যাচ্ছি, কে কে যাবে আমার সঙ্গে?’ এই টুইট করে নিশ্চয়ই তিনি বোঝাতে চেয়েছেন, এই মুহূর্তে পাকিস্তানে আসলে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই। চাইলে যেকোনো সময় যে কেউ সেখানে যেতে পারে।

গেইল আপাতত সংযুক্ত আরব আমিরাতে আছেন। সেখানে তিনি গেছেন পাঞ্জাব কিংসের হয়ে আইপিএলের বাকি ম্যাচগুলো খেলার জন্য। আইপিএল রেখে এই মুহূর্তে যে গেইল পাকিস্তানে যাবেন না তা সবারই বোঝার কথা। এরপরও গেইল অমন টুইট করেছেন শুধুই পাকিস্তানের পাশে দাঁড়ানোর জন্য।

২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর পাকিস্তান সফর করা ছেড়ে দিয়েছিল দলগুলো। ১০ বছর পাকিস্তান ঘরের মাঠের ম্যাচগুলো খেলেছে সংযুক্ত আরব আমিরাতে। ধীরে ধীরে পাকিস্তানের পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। বিভিন্ন দল পাকিস্তান সফরে যেতে শুরু করেছে। সাম্প্রতিক সময়ে জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তান সফর করে এসেছে।

এরই ধারাবাহিকতায় দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড। এরপর পাকিস্তান সফর করার কথা ছিল ইংল্যান্ডের ছেলে ও মেয়েদের দল। আগামী বছর অস্ট্রেলিয়ারও পাকিস্তান সফর করার কথা। তবে নিউজিল্যান্ডের এভাবে সফর বাতিলের পর পাকিস্তানে যাওয়া নিয়ে দোটানার মধ্যে পড়েছে গেছে ইংল্যান্ড। অনিশ্চিত হয়ে পড়েছে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরও। এমন সময়ে গেইলের টুইট কিছুটা হলেও পাকিস্তানের জন্য স্বস্তি হয়ে আসতে পারে।

default-image

গেইলের এ টুইট অনেক ক্রিকেটপ্রেমীদেরই দৃষ্টি আকর্ষণ করেছে। তারা গেইলের টুইটে মন্তব্যও করছেন। এমনকি পাকিস্তানের ফাস্ট এলার মোহাম্মদ আমিরও গেইলের টুইটে মন্তব্য করেছেন। আমির গেইলের টুইটে উত্তরে লিখেছেন, ‘কিংবদন্তি, তোমার সঙ্গে সেখানে দেখা হবে।’ এটা লিখে নিচে বেশ কয়েকটি হাসির ইমোজি যোগ করে দিয়েছেন আমির। আনোয়ার-উল-হক নামের একটি আইডি দেখে মন্তব্য করা হয়েছে, ‘পাকিস্তান বিশ্বের অন্যতম নিরাপদ দেশ। পাকিস্তান যদি ক্রিকেটের জন্য নিরাপদ না হয় তাহলে বিশ্বের কোনো দেশই নিরাপদ নয়।’

ফজল আব্বাস নামে আরেক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘পাকিস্তানিদের দ্বিতীয় বাড়ি ওয়েস্ট ইন্ডিজ। আমরা তোমাদের ভালোবাসি। তোমরা আসলে সত্যিকারের ভদ্রলোক।’ এই টুইটে গেইলের প্রশংসা যেমন করা হয়েছে, এসেছে অন্যরকম প্রতিক্রিয়াও। পৃথিবী নামে একটি আইডি থেকে একজন মন্তব্য করেছেন, ‘ইউনিভার্স বস, তোমার কি আইপিএল খেলা নিয়ে ভয় নেই?’ এই মন্তব্যের সঙ্গে তিনি জুড়ে দিয়েছেন হাসিতে গড়িয়ে পড়ার ইমোজি।

default-image

তবে পাকিস্তানের এই দুঃসময়ে তাদের পাশে দাঁড়ানো ওয়েস্ট ইন্ডিয়ান একমাত্র গেইলই নন। এর আগে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা অধিনায়ক ড্যারেন স্যামি। নিউজিল্যান্ড সিরিজ বাতিল করার পর তিনি টুইট করেছিলেন, ‘আজ সকালের ঘুমটা ভাঙল হতাশা নিয়ে। নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে নিউজিল্যান্ড দল পাকিস্তান সিরিজ বাতিল করেছে। ৬ বছর ধরে পাকিস্তানে যাওয়া ও খেলাটা অন্যতম উপভোগ্য অভিজ্ঞতা। আমি সব সময়ই সেখানে নিরাপদ মনে করেছি। পাকিস্তানের জন্য এটা খুবই হতাশার একটি বিষয়।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন