বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অনূর্ধ্ব-১৯ দলের সামনে এখন শুধুই ব্যস্ততা। আগামী জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে টানা খেলার মধ্যে থাকবেন যুব দলের ক্রিকেটাররা। এই অক্টোবরেই আছে শ্রীলঙ্কা সফর। কাল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড সিরিজের সূচিও ঘোষণা করে দিয়েছে। সিরিজে পাঁচটি যুব ওয়ানডে খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল। নভেম্বরে ভারতে ত্রিদেশীয় সিরিজ খেলার কথা বাংলাদেশের যুবাদের। এরপর ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতে খেলবে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ। এর এক সপ্তাহ পরই শুরু হবে বিশ্বকাপ।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ কাল জানিয়েছেন, শ্রীলঙ্কা ও ভারত সফরকে কাজে লাগিয়ে এশিয়া কাপের আগেই দলের সমন্বয় ঠিক করতে চান তিনি। সে জন্য আফগানিস্তান সিরিজের মতো শ্রীলঙ্কা এবং ভারত সফরেও দল নিয়ে পরীক্ষা–নিরীক্ষার আভাস দিয়েছেন তিনি, ‘এশিয়া কাপের আগে নিশ্চিত হতে চাই আমাদের হাতে কেমন ক্রিকেটার আছে। আমরা ১৬ জন নিয়ে শ্রীলঙ্কা যাব। এশিয়া কাপের আগে ভারতেও সিরিজ খেলার কথা। যে কয়জন নিয়মিত খেলবে, তাদেরই বেশি সুযোগ দিয়ে বাকিদের ঘুরেফিরে দেখা হবে।’

অধিনায়কত্ব নিয়েও পরীক্ষা–নিরীক্ষা চালিয়ে যেতে চান বিশ্বকাপজয়ী এই কোচ। আফগানিস্তানের বিপক্ষে যুব ওয়ানডে সিরিজে অধিনায়ক ছিলেন মেহরব হাসান, সিরিজের একমাত্র যুব টেস্টে নেতৃত্ব দিয়েছেন আইচ মোল্লা। শ্রীলঙ্কা সফরেও আইচকে অধিনায়ক রাখার আভাস দিয়েছেন কোচ।

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগেও অধিনায়কত্ব নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হয়েছিল। প্রথমে তৌহিদ হৃদয়কে অধিনায়ক করা হলেও কয়েক সিরিজ পর নেতৃত্ব দেওয়া হয় আকবর আলীকে। শেষ পর্যন্ত সেই আকবরের হাত ধরেই আসে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা। চূড়ান্ত দল সাজানোর ক্ষেত্রেও দেখা হয়েছিল ২২-২৩ জন ক্রিকেটার।

বাংলাদেশ এবার ‘বর্তমান চ্যাম্পিয়ন’ হিসেবেই খেলবে যুব বিশ্বকাপ। তবে করোনার কারণে আকবরদের মতো ভালো প্রস্তুতি হয়নি এবারের দলটির। বিশ্বকাপের আগে অনেক ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন আকবররা। এবার সে সুযোগ কমই।

তবে ম্যাচ না খেলায় যে ক্ষতি হয়েছে, সেটি পুষিয়ে নেওয়ার চেষ্টা হবে আগামী কয়েক মাসে। কোচ নাভিদ নেওয়াজ তাকিয়ে সেদিকেই, ‘এবার আমাদের অনেক সিরিজ বাতিল হয়েছে। আশা করছি, আগামী ৩-৪ মাস ভালো যাবে। আমরা যে পরিকল্পনা করেছি, সেটি যদি ভালোভাবে কার্যকর হয়, তাহলে বিশ্বকাপের জন্য আমাদের ছেলেদের প্রস্তুতিটা ভালো হয়ে যাবে।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন