বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এনজেডসি অবশ্য জানিয়েছে, ইসিবির কর্মকর্তাদের কাছে পাঠানো ওই নিরাপত্তা হুমকি জানানো মেইল ‘গুরুতর’ নয়। তবু সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ‘হোয়াইট ফার্নস’ নামে পরিচিত নিউজিল্যান্ডের মেয়েদের ক্রিকেট দলের নিরাপত্তা বাড়ানো। আজ মঙ্গলবার লেস্টারে ইংল্যান্ডের মেয়েদের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ডের মেয়েরা।

default-image

‘এনজেডসিকে ঘিরে একটা হুমকি দেওয়া মেইল ইসিবি পেয়েছে। যদিও এই মেইলে নির্দিষ্ট করে হোয়াইট ফার্নসের কথা বলা হয়নি, তবু মেইলটাকে গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে। এটা নিয়ে তদন্ত হয়েছে। তদন্তের পর এটিকে অত গুরুতর মনে হয়নি। হোয়াইট ফার্নস লেস্টারে পৌঁছেছে, এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাদের ঘিরে নিরাপত্তা বাড়ানো হয়েছে’—বিবৃতিতে লিখেছে এনজেডসি।

হুমকিটা এমন সময়ে এসেছে, যখন আন্তর্জাতিক ক্রিকেটে নিরাপত্তা শঙ্কা আবারও গাঢ় হয়ে উঠছে। গতকালই ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, আগামী মাসে ইংল্যান্ডের ছেলে ও মেয়েদের ক্রিকেট দল পাকিস্তানে যাওয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হচ্ছে। ‘ওই অঞ্চলে সফরের ক্ষেত্রে ক্রমবর্ধমান উদ্বেগ’কে কারণ হিসেবে দেখিয়েছে ইসিবি।

এর আগে একই কারণ দেখিয়ে পাকিস্তান সফর থেকে চলে গেছে নিউজিল্যান্ড। ১৮ বছর পর পাকিস্তানে গেলেও গত শুক্রবার হঠাৎ নিরাপত্তা হুমকির কথা জানিয়ে কোনো ম্যাচ না খেলেই পাকিস্তান থেকে ফিরে যায় নিউজিল্যান্ড দল। শুক্রবারই রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডে হওয়ার কথা ছিল, তার কয়েক ঘণ্টা আগে আসে নিউজিল্যান্ডের ফিরে যাওয়ার সিদ্ধান্তের খবর।

তাদের কাছে ‘নির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি’র তথ্য ছিল জানিয়ে সফর থেকে ফিরে যাচ্ছে বলে জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। কিন্তু হুমকিটা কী এবং কোন পর্যায়ের সেটি জানাতে চায়নি তারা।

default-image

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমাদ অবশ্য পরে বলেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ও পাকিস্তানের ক্রিকেটের কিংবদন্তি অধিনায়ক ইমরান খানের সঙ্গে ফোনালাপে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন যে স্টেডিয়ামের বাইরে নিউজিল্যান্ড দলের ওপর সন্ত্রাসী হামলা হবে—এমন সুনির্দিষ্ট তথ্য তাঁদের কাছে ছিল।

নিউজিল্যান্ড ফিরে যাওয়ার পর এখন ইংল্যান্ডও পাকিস্তানে না যাওয়ার ঘোষণা পাকিস্তানের ক্রিকেটের জন্যই বড় একটা ধাক্কা। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে অনেক বছর আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন সম্ভব হয়নি। এবার নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফিরে যাওয়ায় আবারও ধাক্কা খেতে যাচ্ছে কি না পাকিস্তান, এমন একটা আলোচনা উঠছে বটে!

নিউজিল্যান্ড ক্রিকেট দল গত শনিবার পাকিস্তান ছেড়ে দুবাই গেছে। এদের মধ্যে আগামী অক্টোবরে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে যাঁরা নিউজিল্যান্ড দলে আছেন, তাঁরা দুবাইয়ে থেকে যাবেন। অন্যরা ধরবেন নিউজিল্যান্ডের বিমান।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন