default-image

১৭ টেস্টের ক্যারিয়ার তাঁর। কিন্তু এই ১৭ টেস্টের সব কটিই তিনি খেলেছেন বিদেশের মাটিতে। তাই আজ চেন্নাইয়ের ইংল্যান্ডের বিপক্ষে যশপ্রীত বুমরা যখন টেস্ট খেলার জন্য মাঠে নামলেন, সেটিই হলো নিজের দেশের মাটিতে খেলা তাঁর প্রথম টেস্ট।

আর এর মাধ্যমে অদ্ভুত এক রেকর্ডেরও অধিকারী হয়েছেন এই পেসার। অভিষেকের পর বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট খেলে দেশের মাটিতে খেলার সুযোগ হলো তাঁর। বুমরার সঙ্গে এই রেকর্ডের অংশীদার ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন গঙ্গা।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বুমরাই অভিষেকের পর সবচেয়ে বেশি টেস্ট বিদেশের মাটিতে খেলেছেন। আগের রেকর্ডগুলোও পেসারদেরই। এর আগে এমনটা হয়েছিল জাভাগাল শ্রীনাথের বেলায়।

ঘরের মাটিতে খেলার আগে ১২টি টেস্ট খেলেছিলেন বিদেশের মাটিতে। এ ছাড়া বাঁহাতি পেসার রুদ্রপ্রতাপ সিংও ক্যারিয়ারের প্রথম ১১টি টেস্ট খেলেছিলেন বিদেশের মাটিতে।

বিজ্ঞাপন

কিংবদন্তি শচীন টেন্ডুলকার ১৯৮৯ সালে পাকিস্তানের মাটিতে অভিষিক্ত হওয়ার পর মোট ১০টি টেস্ট বিদেশে খেলে তবেই ভারতের মাটিতে খেলার সুযোগ পেয়েছিলেন। শচীনের মতো অবস্থা আরেক বাঁহাতি পেসার আশিস নেহরারও।

চেন্নাই টেস্টে টসে জিতে ব্যাটিং করছে ইংল্যান্ড। রোরি বার্নস ও ডম সিবলির ওপেনিং জুটিতে ৬৩ রান আসার পর ভারতের পক্ষে প্রথম আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। ৩৩ রানে তাঁর বলে উইকেটের পেছনে ক্যাচ নেন ঋষভ পন্ত।

৬৩ রানেই বুমরার বলে এলবিডব্লুর শিকার হন ড্যান লরেন্স। অর্থাৎ দেশের মাটিতে টেস্টে লরেন্সই বুমরার প্রথম শিকার। এখন অবশ্য ক্ষণিকের বিপর্যয় কিছুটা হলেও কাটিয়ে উঠেছে ইংল্যান্ড।

অধিনায়ক জো রুট আর ডম সিবলি ৬১ রানের এক জুটি গড়েছেন। সিবলি অপরাজিত আছেন ৫১ রানে, রুট ৩৩ রানে।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিষেক ঘটে বুমরার। ইংল্যান্ড টেস্ট শুরুর আগে ১৭টি টেস্টে তিনি নিয়েছিলেন ৭৯টি উইকেট।

দেশের মাটিতে টেস্ট খেলতে নামার আগে এত বেশি উইকেট পাওয়ার রেকর্ড আর কারও নেই। এর আগে রেকর্ডটা ছিল ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি বাঁহাতি স্পিনার আলফ ভ্যালেন্টাইনের। তিনি দেশের মাটিতে টেস্ট খেলতে নামার আগে ৬৫ উইকেট শিকার করেছিলেন।

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলে নির্বাচকদের নজর কেড়েছিলেন বুমরা। তাঁর ব্যতিক্রমী বোলিংয়ের ধরন দেখে বহু সাবেক ক্রিকেটারের মত ছিল টেস্ট ক্রিকেটে সাফল্য পাবেন না বুমরা।

তাঁদের ভুল প্রমাণ করে টেস্টেও বুমরার ইয়র্কার ত্রাস হয়ে উঠেছে সারা বিশ্বের কাছে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন