বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

বিশ্বকাপ না জিতলেও কোনো ফাইনাল জিততে না পারার দুঃখ এ বছরই ভুলেছে নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতেছে কিউইরা। গতকাল ভারতকে হারিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার পথে অনেক দূর এগিয়ে গেছে নিউজিল্যান্ড। যে ম্যাচে দাপুটে নিউজিল্যান্ডকে দেখে মাইকেল ভনের মনে হচ্ছে, এ দলই সব সংস্করণের সেরা দল।


২০১৫ এবং ২০১৯, পরপর দুই ওয়ানডে বিশ্বকাপেরই ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। টেস্টের ফর্মও দুর্দান্ত, প্রথমবারের মতো আয়োজিত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এ বছর জুনে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টিতেও দারুণ ফর্মে আছে তারা। ২০২১ সালে এই পর্যন্ত মোট ১৫টি টি-টোয়েন্টি খেলে ৯টিতেই জিতেছে কেইন উইলিয়ামসনের দল।

default-image

এর মধ্যে আছে অবশ্য ৫টি ম্যাচ উইলিয়ামসনের দল খেলেনি। বাংলাদেশ সফরের জন্য সম্পূর্ণ ভিন্ন আরেকটি দল পাঠিয়েছিল তারা। কঠিন কন্ডিশনে সেই ‘বি’ দলও দুটি ম্যাচ জিতেছিল।


বিশ্বকাপে প্রথম ম্যাচে পাকিস্তানের মাত্র ১৩৪ রান তুলেও শেষ মুহূর্ত্ব পর্যন্ত প্রতিপক্ষকে দুশ্চিন্তায় রেখেছিল নিউজিল্যান্ড। গতকাল তো ভারতকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করে ৮ উইকেটে জয় তুলে নিয়েছে তারা।

default-image

নিউজিল্যান্ডের এই উত্থান চোখ এড়ায়নি মাইকেল ভনের। সাবেক এই ইংলিশ ব্যাটসম্যান গতকালের ম্যাচের পর টুইট করে বলেন, কেউ স্বীকার করবে না, কিন্তু এই মুহূর্তে ক্রিকেটের সব সংস্করণে বিশ্বের সেরা দল নিউজিল্যান্ড। ওরা এত বিনয়ী যে নিজেরাও এই কথা স্বীকার করবে না।


টুর্নামেন্টের শুরুতে শিরোপাপ্রত্যাশী হিসেবে সবার আগে উচ্চারিত হয়েছে ভারতের নাম। এরপর ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, এমনকি ওয়েস্ট ইন্ডিজের নামও বলেছেন কেউ কেউ। কিন্তু নিউজিল্যান্ডের নাম ছিল না কারও মুখেই। ভারত, পাকিস্তান, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা নিয়মিতই বিশ্বকাপে নিজ নিজ দেশ নিয়ে নানা কথা বললেও নিউজিল্যান্ডের কোনো খেলোয়াড় এ নিয়ে খুব একটা কথা বলেননি। ফলে অনেকেই হয়তো ভুলে গিয়েছিল মাঠে কতটা দারুণ পারফর্ম করতে পারে দলটি।


আগামী বুধবার বিকেল চারটায় স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে নিউজিল্যান্ড।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন