default-image

'অসাধারণ ওয়েস্ট ইন্ডিজ! দুর্দান্ত রোচ!'

ওল্ড ট্রাফোর্ড টেস্টে কাল প্রথম দিনেই বেকায়দায় পড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দুই সেশনে ছড়ানো দাপট শেষ সেশনে থাকেনি। ওলি পোপ ও জস বাটলার জমে যাওয়ায় ৪ উইকেটে ২৫৮ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল ইংল্যান্ড। আজ দ্বিতীয় দিনে খেলা শুরুর অষ্টম ওভারে কথাগুলো বলতে বাধ্য হলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার নাসের হুসেইন। তবে ইংল্যান্ড প্রথম ইনিংসে একেবারে খারাপও করেনি। শুরুর বিপদ কাটিয়ে ৩৬৯ রানে অলআউট হয় স্বাগতিকরা। এরপরই মধ্যাহৃভোজে যায় দুই দল।

কাল ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৮৫.৪ ওভারের খেলা হয়েছিল (২৫৮/৪)। আজ ৯২.৪ ওভার মানে ৪৮ বলের মধ্যে আরও ৪ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। পোপ (৯১) ও বাটলারকে (৬৭) ফিরিয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল। ইংলিশ 'লেজ' ছাঁটার কাজটা করছেন রোচ। আর তা করতে গিয়েই দেখা পেলেন টেস্টে ২০০তম উইকেটের। ১৯৯ উইকেট নিয়ে কালকের দিন শেষ করেছিলেন এ পেসার। ছন্দে যে আছেন তা কাল বেন স্টোকসকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করে বুঝিয়ে দিয়েছিলেন রোচ। আজ নিজের তৃতীয় ওভারে ওকসকে তুলে নিয়ে মাইলফলকটির দেখা পান তিনি।

ধারাবাহিকভাবে স্টাম্পের আশপাশে বল ফেলে তুলছিলেন রোচ। ওকস তা খেলতে গিয়েই টেনে আনেন স্টাম্পে। টেস্টে ওয়েস্ট ইন্ডিজের নবম বোলার হিসেবে উইকেটের 'ডাবল সেঞ্চুরি' পেলেন রোচ। তাঁর আগে ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ কোন বোলার টেস্টে ২০০ উইকেট পেয়েছিলেন সেটি বড় প্রশ্ন। কারণ এই শতাব্দীতে সে নজির নেই! অবিশ্বাস্য লাগতে পারে কিন্তু পরিসংখ্যান বলছে, টেস্টে ওয়েস্ট ইন্ডিজের (রোচের আগে) হয়ে সর্বশেষ কোনো বোলারের ২০০ উইকেট পাওয়ার নজির ২৬ বছর আগে। ১৯৯৪ সালে কার্টলি অ্যামব্রোস। তারপর আজ দেখা এলেন কেমার আন্দ্রে জামাল রোচ।

২০১৭ সাল থেকেই টেস্টে সেরা বোলারদের কাতারে রয়েছেন রোচ। ২২.৭২ গড়ে এ সময় ৭৯ উইকেট নিয়েছেন ডানহাতি এ পেসার। উইকেট নেওয়ার এ তালিকায় একই সময় তাঁর চেয়ে ভালো গড় নিয়ে এগিয়ে আছেন শুধু জেমস অ্যান্ডারসন, প্যাট কামিন্স, ইশান্ত শর্মা ও জেসন হোল্ডার।

স্টুয়ার্ট ব্রড ও ডম ব্রেস নবম উইকেটে ৭৬ রানের জুটি গড়ে ইংল্যান্ডের পতন এড়ান। ৪৫ বলে ৬২ রানের ঝোড়ো ইনিংস খেলেন পেসার ব্রড। মূলত তাদের জুটিতে ভর করেই সম্মানজনক স্কোর পেয়েছে ইংল্যান্ড। ৭২ রানে ৪ উইকেট নেওয়া রোচ ইংল্যান্ডের প্রথম ইনিংসে সেরা বোলার। ২টি করে উইকেট শ্যানন গ্যাব্রিয়েল ও রোস্টন চেজের।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0