default-image

আহমেদাবাদে আজ শুরু ভারত-ইংল্যান্ড সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের পিচ প্রতিবেদনে ছিলেন ভারতের দুই সাবেক ক্রিকেটার দীপ দাশগুপ্ত ও অজিত আগারকার। পিচের প্রতিবেদন দিতে গিয়ে দীপ দাশগুপ্ত বলেছেন, ‘ব্যাটসম্যানদের জন্য খানিকটা হাঁপ ছেড়ে বাঁচার সুযোগ আছে। তৃতীয় টেস্টের পিচের তুলনায় একটু ঘাস আছে।’ তবে সাবেক পেসার অজিত আগারকার রিলায়েন্স প্রান্তের পিচ দেখিয়ে বলেছেন, ‘এ প্রান্ত বেশি শুকনা। বোঝা যাচ্ছে, বেশি স্পিন ধরবে।’

এই আহমেদাবাদেই তৃতীয় টেস্টের পিচের তুলনায় চতুর্থ টেস্টের পিচটা কিছুটা বদলেছে। কিন্তু ইংল্যান্ডের ব্যাটিংয়ের অবস্থা সেই তথৈবচই! হ্যাঁ, এটা ঠিক যে পিচের অবস্থা যেমন একটু বদলেছে, ইংল্যান্ডেরও সে রকম একটু উন্নতি হয়েছে। আহমেদাবাদে তৃতীয় টেস্টের দুই ইনিংসে ইংল্যান্ড অল আউট হয়েছিল ১১২ ও ৮১ রানে। আজ চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড অলআউট হয়েছে ২০৫ রানে!

ইংল্যান্ডের ব্যাটিং যে এতটুকু উন্নতি করেছে, তা দলের সেরা অলরাউন্ডার বেন স্টোকসের কল্যাণেই। ক্যারিয়ারের ২৪তম ফিফটি করে তিনি আউট হয়েছেন ৫৫ রান করে। অফ স্পিনার ওয়াশিংটন সুন্দরের বলে আউট হওয়ার আগে ১২১ বলের ইনিংসটিতে ৬টি চার ও ২টি ছক্কা মেরেছেন স্টোকস। তাঁকে মোটামুটি সঙ্গ দিতে পেরেছেন ওলি পোপ ও ড্যান লরেন্স। পোপ ৮৭ বলে ২৯ রান আর ড্যান লরেন্স ৭৪ বলে ৪৬ রান করেছেন।

default-image
বিজ্ঞাপন

টস হেরে ফিল্ডিং পাওয়া ভারত অধিনায়ক বিরাট কোহলি নতুন বলে স্পিনারদের না এনে দুই পেসার ইশান্ত শর্মা ও মোহাম্মদ সিরাজকে দিয়ে শুরু করান বোলিং। তবে উইকেট পড়েছে সেই স্পিনেই—ষষ্ঠ ওভারে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন ডম সিবলি। উইকেটে আহামরি কোনো বাঁক নেই, উপমহাদেশের উইকেটে স্পিনাররা প্রথম দিনে যতটা রুটিন-বাঁক পান তেমনই, বলা ভালো তার চেয়েও কম। সিবলি স্রেফ বাঁক নেবে মনে করে খেলতে গিয়ে বোকা বনেছেন।

নিজের পরের ওভারেও উইকেট নেন অক্ষর। ইংল্যান্ডের এই উইকেট পতনে না অক্ষয়, না স্পিন, বরং ক্রলির ভূমিকাই বেশি। ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে অক্ষয়কে মারার সাধ পূর্ণ করার খেসারত দেন তিনি। ইংলিশ মিডল অর্ডারে পরের দুটি উইকেট জো রুট ও জনি বেয়ারস্টোর (২৮)। ফিফটি তুলে নেওয়া বেন স্টোকস (৫৫) আউট হয়েছেন ওয়াশিংটন সুন্দরের বলে। বলে কোনো বাঁক ছিল না। স্পিনে ভুল খেলে এলবিডব্লুর শিকার হন স্টোকস। প্রথম দিনে ৭৮ রানে ৪ উইকেট হারানোর পর চা-বিরতির আগপর্যন্ত প্রথম ইনিংসে ৫ উইকেটে ১৪৪ রান তুলেছে ইংল্যান্ড।

default-image

আহমেদাবাদে সিরিজের তৃতীয় টেস্টের পিচ নিয়ে সমালোচনা করেছিলেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররা। এর মধ্যে সবচেয়ে এগিয়ে ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। ওই টেস্টের পর তিনি টুইটারে একটি ছবি দিয়েছিলেন। ছবিতে তাঁকে দেখা গেছে—খোঁড়া মাটির মধ্যে ব্যাটিং করছেন তিনি! কিন্তু আজ দিনের শুরুতে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যাটিং মোটেও ভালো লাগেনি ভনের। আর এই ভালো না লাগা থেকেই চতুর্থ টেস্টের উইকেট নিয়ে নিজের অবস্থান পাল্টান ভন। একেবারে ‘ইউটার্ন’ নিয়ে ভন টুইট করেন, ‘শেষ কয়েকটি টেস্টের তুলনায় খুব বাজে ব্যাট করছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে বড় রান তোলার জন্য এ পিচ দারুণ। কোনো স্পিন নেই, বল ব্যাটে আসছে। এখন পর্যন্ত খুব বাজে ব্যাটিং।’

ইংল্যান্ডের ২০৫ রানের প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে কোনো রান তোলার আগেই উইকেট হারিয়েছে ভারত। কোনো রান না করে আউট হয়ে ফিরেছেন শুবমান গিল। তবে আর কোনো উইকেট পড়তে না দিয়েই দিনের খেলা শেষ করেছেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। ১ উইকেটে ২৪ রান নিয়ে দিনের খেলা শেষ করেছে ভারত। রোহিত ৮ ও পূজারা ১৫ রান নিয়ে উইকেটে আছেন।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন