একাই কোহলিদের শেষ করে দিয়েছেন জাদেজা।
একাই কোহলিদের শেষ করে দিয়েছেন জাদেজা।ছবি: আইপিএল

প্রথম তিন ওভারে কী দুর্দান্ত বল করেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হর্শাল প্যাটেল। তিন ওভারে কোনো মেডেন দেননি। তবু তাঁর বলে চেন্নাই সুপার কিংস মাত্র ১৪ রান তুলতে পেরেছিল। সেই সঙ্গে পেয়েছেন তিন উইকেট। উইকেটগুলোও চেন্নাই সুপার কিংসের তিন ব্যাটিং ভরসার—ফাফ ডু প্লেসি, সুরেশ রায়না ও আম্বাতি রাইডু।

শেষ ওভারে তাই তাঁর হাতেই বল তুলে দিলেন বিরাট কোহলি। এরপর যা হলো তা রীতিমতো অকল্পনীয়। আইপিএলে এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার লজ্জার এক রেকর্ডে নাম জড়িয়ে গেল এই ডানহাতি পেসারের। তাঁর শেষ ওভার থেকে ৩৭ রান তুলে নিয়েছেন রবীন্দ্র জাদেজা!

বিজ্ঞাপন
default-image

এবারের আইপিএল হর্শালের শুরু হয়েছে দুর্দান্তভাবে। প্রথম ম্যাচেই ৫ উইকেট পেয়েছেন এই পেসার। কাল শেষ ওভারের শুরুতে আবার সে কীর্তি গড়ার আশা করলে তাঁকে দোষ দেওয়া যায় না। এর আগে ২১ বলে ২৬ রান দেওয়া জাদেজাও খুব একটা ছন্দে ছিলেন না। প্রথম বলটা কাটার দিয়ে জাদেজাকে বিভ্রান্ত করতে চেয়েছিলেন হর্শাল। হিসেবে একটু গরমিল হয়ে গেল, বল উড়ে গেল ডিপ মিড উইকেট দিয়ে।

পরের বলে তাই পাপ ঘোচাতে চাইলেন, করতে চাইলেন ইয়র্কার। কিন্তু আবারও গরমিল, ফুলটসটা আবার সীমানার ওপারে পাঠালেন। পরের বলে ভাগ্য বদলাতে রাউন্ড উইকেটে এলেন হর্শাল। এবারের বলটাও ফুলটস, সেটাও কোমরের ওপর। জাদেজা এবারও ছাড়লেন না। আবার মিড উইকেটের ওপর দিয়ে বল সীমানার বাইরে। ছয় রানের সঙ্গে নো বলের সুবাদে মুফতে একটি রানও পেলেন জাদেজা।

অনায়াসে তিন বল সীমানার বাইরে আছড়ে ফেলার পর ফ্রি হিট। এমন সুযোগ কি আর হাতছাড়া করেন জাদেজা! স্লোয়ার বাউন্সার দেওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু ভয়ংকর মূর্তি ধারণ করা জাদেজা সে বলও মিড উইকেটের পাশেই আছড়ে ফেললেন। ২৫ বলেই ফিফটি হয়ে গেল জাদেজার।

default-image

পরের বলটাতেই একটু যা ভুল হলো জাদেজার। ফুলটস পেয়েও সীমানার বাইরে পাঠাতে পারেননি। বরং এক্সট্রা কাভারে ক্যাচ দিয়েছিলেন। কিন্তু ফিল্ডার বল হাতে আটকে রাখতে পারেননি। পঞ্চম বলেই বোঝা গেল, হর্শাল স্নায়ুচাপে ভুগছেন। আবার ফুলটস, এবার লং অন দিয়ে উড়ল বল। শেষ বলটা লেগ স্টাম্পে পড়ল। মারার মতোই বল, জাদেজা মেরেছেনও, একটুর জন্য ছক্কা হয়নি বলে এই ওভার থেকে ৩৯ রান আসেনি। ৪ উইকেটে ১৯১ রানে থামল চেন্নাই।

২৬ রানে ওভার শুরু করা জাদেজার ইনিংস শেষ হলো ৬২ রানে। হর্শালের ওভার থেকে ৩৭ রান নিয়ে রেকর্ডে নাম লিখিয়ে ফেলেছেন জাদেজা। আইপিএলে এক ওভার থেকে ৩৭ রান এর আগে মাত্র একবারই দেখা গিয়েছিল। সেটা ক্রিস গেইলের কীর্তি। আজ যে দলের হয়ে বোলিং করতে গিয়ে রেকর্ডের ধকল সইলেন হর্শাল, সে দলের হয়েই গেইল ২০১১ সালে ৩৭ রান তুলেছিলেন এক ওভারে। সেবার দুর্ভাগা বোলারটি ছিলেন কোচি টাস্কার্সের বাঁহাতি পেসার প্রশান্ত পরমেশ্বরন।

জাদেজার এই ঝড় দেখে নির্ঘাত লজ্জায় মুখ ঢেকেছেন আরেকজন, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ড্যান ক্রিস্টিয়ান। আজ ৫ বলে শূন্য রান, এই অবস্থায় ক্যাচ তুলেছিলেন জাদেজা। কিন্তু সে সময় ক্যাচ ফেলে দিয়েছিলেন ক্রিস্টিয়ান। এরপর তো ঝড়ই বইয়ে দিলেন জাদেজা। পরে বল হাতে ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন জাদেজা। বেঙ্গালুরুও হেরেছে ৬৯ রানে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন