বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো। আজ বিকালে বিমানবন্দরে।
বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো। আজ বিকালে বিমানবন্দরে।ছবি: প্রথম আলো

দক্ষিণ আফ্রিকায় ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে আবার কোয়ারেন্টিনের ঝামেলা আছে। তত দিনে হয়তো শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজই শেষ হয়ে যাবে। দলের সঙ্গে তাই আজই ঢাকায় ফিরেছেন কোচ রাসেল ডমিঙ্গো।

বাংলাদেশ কোচ ফিরেছেন প্রাপ্তি-অপ্রাপ্তি দুটো নিয়েই। তবে এখন থেকেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ নিয়ে ভাবছেন দক্ষিণ আফ্রিকান এ কোচ। তাঁর মতে, এই শ্রীলঙ্কা ‘বিপজ্জনক’।

শ্রীলঙ্কায় দুই টেস্টের সিরিজে ১–০ ব্যবধানে হারের পর আজ বিকেলে দেশে ফিরেছে বাংলাদেশ দল। সেখান থেকে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে গেছেন খেলোয়াড়েরা। করোনা পরীক্ষার পর অবশ্য এই কোয়ারেন্টিন নিয়ম শিথিলও করা হতে পারে। বিমানবন্দরেই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন ডমিঙ্গো।

বিজ্ঞাপন

আজ বিকেলে দেশে ফিরে বিমানবন্দরে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ নিয়ে সংবাদমাধ্যমকে ডমিঙ্গো বলেন, ‘ঘরোয়া কন্ডিশনে আবারও খেলতে পারার বিষয়টি ভালো। আগেও বলেছি, সাকিব ও মোস্তাফিজের মতো অভিজ্ঞরা থাকলে ভালো হয়। আমরা খুব বিপজ্জনক একটি দলের বিপক্ষে খেলব। তাদের হারাতে অবশ্যই ভালো খেলতে হবে।’

আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান হয়তো আগেভাগেই যোগ দিতে পারবেন জাতীয় দলের অনুশীলনে। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ সামনে রেখে সাকিব ও মোস্তাফিজের দেশে ফেরার কথা ছিল ১৯ মে।

default-image

কিন্তু তখন ১৪ দিনের কোয়ারেন্টিনে গেলে সিরিজটাই খেলতে পারতেন না তাঁরা। বাংলাদেশ সরকারও সর্বশেষ নির্দেশনায় বলেছে, ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা ব্যক্তিদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক। কিন্তু আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় এখন পরিস্থিতি ভিন্ন।

তবে ১৪ দিনের কোয়ারেন্টিন শুরুর ৪–৫ দিন পর করোনা পরীক্ষায় নেগেটিভ হলে এবং কোনো উপসর্গ না থাকলে অনেক সময় কোয়ারেন্টিন থেকে ছেড়ে দেওয়া হয়।

সাকিব, মোস্তাফিজের ক্ষেত্রে নিয়ম একটু শিথিল হবে—এমনটাই আশা করছে বিসিবি। সে ক্ষেত্রে দু–এক দিনের মধ্যে ফিরতে পারলে শ্রীলঙ্কা সিরিজের আগেই কোয়ারেন্টিন শেষ হয়ে যাবে তাঁদের।

শ্রীলঙ্কার মাটিতে প্রথম টেস্ট ড্র করে বাংলাদেশ। পরের টেস্টে হেরেছে ২০৯ রানে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন