বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ডেভিড লয়েডের বিরুদ্ধে অভিযোগটাই অবাক করেছে সবাইকে। স্কাই স্পোর্টসের ধারাভাষ্যকার হিসেবে দারুণ জনপ্রিয় লয়েড নাকি তাঁর সহধারাভাষ্যকারদের কাছে মুঠোফোনে এশিয়ান ক্রিকেটারদের নিয়ে মন্তব্য করে খুদেবার্তা পাঠিয়েছিলেন। সেখানে তিনি লিখেছিলেন, ‘ক্লাব হাউস একটা ক্রিকেট ক্লাবের প্রাণ। কিন্তু এশিয়ান ক্রিকেটাররা সেখানে যান না।’ তবে লয়েড এই বার্তার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন।

ক্ষমা চেয়ে লয়েড বলেছেন, ‘২০২০ সালের অক্টোবর মাসে আমি ক্রিকেটের সঙ্গে সংশ্লিষ্ট নন, এমন একজনকে বার্তা পাঠিয়ে এশিয়ান ক্রিকেটারদের নিয়ে মন্তব্য করেছিলাম। সেখানে অন্য বিষয় নিয়েও বার্তা ছিল। সেই বার্তায় আমি আজিম রফিকের অভিযোগ নিয়ে কথা বলতে গিয়ে মন্তব্যগুলো করেছিলাম। আমি এই বার্তার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। এতে যদি আজিম রফিক ও এশিয়ান সম্প্রদায় আহত হয়ে থাকে, তাহলে তাদের কাছে আমি এ ব্যাপারে ক্ষমা চাচ্ছি।’

default-image

লয়েড আরও বলেছেন, ‘আমি সব সময়ই ক্রিকেটে আরও অধিক সম্প্রদায়ের মানুষের অংশগ্রহণের পক্ষে। এটা ঠিক, সমস্যাগুলোর সমাধান করতে আরও অনেক কিছু করার আছে। আমি আমার সাধ্যমতো ক্রিকেট থেকে যেকোনো ধরনের বিভেদ দূর করতে যা করার, করব। ক্রিকেট খেলাটাকে আমি ভালোবাসি, এটি ৫০ বছর ধরেই আমার জীবনের অংশ।’

ব্রিটিশ সাংসদদের কমিটির সামনে যে সাক্ষ্য আজিম রফিক দিয়েছেন, তাতে তিনি বলেছেন, লয়েডের মন্তব্যগুলো ছিল পীড়াদায়ক। স্কাই স্পোর্টসের মতো গণমাধ্যমের ব্যক্তিত্বরাও বর্ণবাদকে উসকে দিতে অনেক কিছুই করেছেন। তিনি লয়েডকে ‘অনেকটাই বর্ণবাদী’ হিসেবে অভিহিত করেন।

স্কাই স্পোর্টস জানিয়েছে, এশিয়ান ক্রিকেটারদের নিয়ে লয়েডের মন্তব্যগুলো খতিয়ে দেখবে তারা। তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে চ্যানেলটি। এখন ভন যেমন আজিমের অভিযোগে বিবিসি থেকে বাদ পড়েছেন, লয়েড স্কাই স্পোর্টস থেকে বাদ পড়লে সেটি হবে বড় ঘটনা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন