default-image

একই লাইন, একই লেংথ—দুই বোলারের এমন দুটি বল কল্পনা করুন। বল ট্র্যাকিং দেখাচ্ছে, দুটি বলই স্টাম্পে আলতো ছোঁয়া দিয়ে চলে গেছে।

এখন একই ম্যাচে এমন দুটি বলে দুই রকমের দৃশ্য চোখে পড়তে পারে। চোখে পড়তে পারে কী, হরহামেশাই চোখে পড়ছে! কেমন সেই দৃশ্য দুটি? একটু কল্পনা করে আসা যাক।

দৃশ্য এক: এ রকম একটি বলে বোলার-ফিল্ডারদের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার এলবিডব্লুর জন্য আঙুল তুলেছেন। ব্যাটসম্যান আম্পায়ারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিভিউ নিলেন। মাঠের আম্পায়ার আউট দিয়েছেন, তাই স্টাম্পে ওই একটু ছোঁয়া লাগলেও তৃতীয় আম্পায়ার মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখলেন।

দৃশ্য দুই: ঠিক একই রকম বলে বোলার-ফিল্ডারদের এলবিডব্লুর আবেদনে সাড়া দিলেন না আম্পায়ার। এবার ফিল্ডিং দলের অধিনায়ক রিভিউ নিলেন।

কিন্তু মাঠের আম্পায়ার আউট না দেওয়ায় আগের বলটির মতোই অতটুকু ছোঁয়া লাগলেও তৃতীয় আম্পায়ার আগের নটআউট সিদ্ধান্তই বহাল রাখলেন।

বিজ্ঞাপন

কী, কোনো এক পক্ষের প্রতি অন্যায় করা হয়েছে বলে মনে হচ্ছে! ক্রিকেট বিশ্বে আপাতত এলবিডব্লু আউটের এই ‘দ্বৈত নীতি’ নিয়ে তোলপাড় চলছে। আর সেই তোলপাড়ে দুই মেরুতে অবস্থান ভারতের অধিনায়ক বিরাট কোহলি আর তাঁর সাবেক কোচ অনিল কুম্বলের।

এলবিডব্লুর আউটের রিভিউর নিয়মে পরিবর্তন চাইছেন কোহলি। আর আইসিসি ক্রিকেট কমিটির প্রধান কুম্বলে এটা পরিবর্তনের কোনো কারণ দেখছেন না।

এলবিডব্লুর আউটের রিভিউর ক্ষেত্রে নিয়মের কেন পরিবর্তন চাইছেন, তার স্বপক্ষে যুক্তিও দেখিয়েছেন কোহলি। তাঁর কথা—স্টাম্পে বলের একটু ছোঁয়া লাগলেও তো বেলস পড়ে যায়, ব্যাটসম্যান বোল্ড হয়ে যান। তাহলে এলবিডব্লুর ক্ষেত্রে একই ধরনের বলে আর একই রকম পরিস্থিতিতে কেন দুই রকমের বিধি থাকবে!

এ ক্ষেত্রে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকে প্রাধান্য দেওয়ার কিছু নেই বলে মনে করেন ভারত অধিনায়ক। নিয়মটা সব ক্ষেত্রেই সমান হওয়া উচিত বলে মনে করেন কোহলি।

মোদ্দা কথা হলো, মাঠের আম্পায়ার আউট দেন বা না দেন; স্টাম্পে বলের ছোঁয়া লাগলেই সেটিকে আউট ঘোষণা করা উচিত তৃতীয় আম্পায়ারের। এটা করলেই নিয়মটা সবার জন্য সমান হবে বলেও মনে করেন কোহলি।

ভারত অধিনায়কের এমন আহ্বানের পর বিষয়টি নিয়ে আইসিসির ক্রিকেট কমিটি এ সপ্তাহেই আলোচনায় বসার কথা বলেছে। রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, অ্যান্ড্রু স্ট্রাউস, শন পোলক সমৃদ্ধ আইসিসি ক্রিকেট কমিটির প্রধান ভারতের সাবেক স্পিনার ও কোচ কুম্বলে।

ক্রিকেটবিষয়ক খবরের ওয়েবসাইট ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, কুম্বলে নাকি আইসিসিকে এলবিডব্লু আউটের ক্ষেত্রে বর্তমান নিয়ম বহাল রাখার পরামর্শ দিয়েছেন।

বর্তমান নিয়মটি কীভাবে অনুমোদিত হয়েছে, তা জানাতে গিয়ে আইসিসির ক্রিকেট কমিটির এক সূত্র বলেছে, আইসিসি ক্রিকেট কমিটি যেকোনো সিদ্ধান্তই সব বোর্ডের সঙ্গে আলোচনার মাধ্যমেই নেয়।

ক্রিকেট কমিটি এ নিয়ম চালু করতে অনুমোদনের জন্য সব বোর্ডের কাছেই পাঠিয়েছিল। যে সদস্যরা এর সঙ্গে একমত হয়েছিল, তাদের মধ্যে বিসিসিআইও (ভারতীয় ক্রিকেট বোর্ড) ছিল।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন