২০১৯ বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। সে ম্যাচে সেঞ্চুরি করেছিলেন মুশফিক।
২০১৯ বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। সে ম্যাচে সেঞ্চুরি করেছিলেন মুশফিক। ফাইল ছবি

২০১৭ সালের পর এই প্রথম বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ক্রিকেট–বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, চলতি বছরের অক্টোবর মাসের প্রথম দিকে বাংলাদেশ সফরে আসবে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের দল।

তবে আগের সূচি অনুযায়ী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে টেস্ট সিরিজ খেলতে নয়, অস্ট্রেলিয়া বাংলাদেশে আসবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে। আগামী বছর ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিজকে কাজে লাগাবেন অস্ট্রেলিয়ানরা।

গত বছরের জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুটি টেস্ট খেলতে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া দলের। কিন্তু করোনার কারণে দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্মতিতেই সফরটি বাতিল হয়ে যায়। এর আগে ২০১৮ সালে টিভিস্বত্ব নিয়ে ঝামেলায় বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর বাতিল হয়ে গিয়েছিল।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ায় ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা থাকলেও করোনার কারণে সেটি পিছিয়ে ২০২২ সালে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু এর মধ্যে ২০২১ সালে ভারতে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ সে বিশ্বকাপের প্রস্তুতি উপলক্ষেই। তবে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের মুখপাত্র বাংলাদেশ সফর নিয়ে মন্তব্য করতে চাননি বলে জানিয়েছে ক্রিকইনফো।

default-image

ব্যাটে-বলে মিলে গেলে এটি দ্বিপক্ষীয় সিরিজ থেকে ত্রিদেশীয় টুর্নামেন্টেও পরিণত হয়ে যেতে পারে বলে জানিয়েছে ক্রিকইনফো। আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ইংল্যান্ডেরও টি–টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া, বাংলাদেশের সঙ্গে ইংল্যান্ডও যোগ হয়ে তিন জাতির টুর্নামেন্ট হয়ে যেতেই পারে।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের সম্ভাবনার কথা বলতে এখনই রাজি নন। তবে সে সম্ভাবনা উড়িয়েও দেননি তিনি।

তবে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, আপাতত অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন টি–টোয়েন্টি সিরিজ নিয়েই ভাবছেন তাঁরা। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের সম্ভাবনার কথা বলতে তিনি এখনই রাজি নন। তবে সে সম্ভাবনা উড়িয়েও দেননি তিনি। তবে বিসিবির প্রধান নির্বাহী জানিয়েছেন, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার আগে তিন টি–টোয়েন্টির সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড দল।

default-image

অস্ট্রেলিয়ার এভাবে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসায় বাংলাদেশের কতটুকু লাভ বা ক্ষতি হলো, সেটি তর্কসাপেক্ষ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে খেলা সম্ভাব্য সবচেয়ে ভালো প্রস্তুতির একটি উপায় ঠিকই, কিন্তু অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের প্রস্তাবিত দুই টেস্টের সিরিজটা তাতে আর না হওয়ারই সম্ভাবনা।

ক্রিকইনফো জানিয়েছে, আগামী এপ্রিলে বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা চূড়ান্ত হওয়ার আগে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার সেই টেস্ট সিরিজ হওয়ার আর কোনো সুযোগ নেই।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন