ভারত দলে ডাক না পাওয়ার ঝুঁকিতে ছিলেন পন্ত।
ভারত দলে ডাক না পাওয়ার ঝুঁকিতে ছিলেন পন্ত। ছবি: আইপিএল

ভারতীয় দলে মহেন্দ্র সিং ধোনির উত্তরাধিকারী হিসেবে উইকেটরক্ষকের গ্লাভসটা পাকাপাকিভাবে বুঝে নেওয়ার কথা ছিল ঋষভ পন্তের। কিন্তু সে সুযোগ বারবার সুযোগ হেলায় নষ্ট করেছেন। তাঁর বাজে ফর্মের কারণে দল বাধ্য হয়ে লোকেশ রাহুলকেই উইকেটরক্ষক বানিয়ে আপত্কালীন কাজ সেরে নিয়েছে ভারতীয় দল। আর দল থেকে ছিটকে পড়েছিলেন পন্ত।

সেই বয়সভিত্তিক দল থেকে যাকে ভারতীয় দলের ভবিষ্যৎ ভাবা হচ্ছে, তাঁর এমন দশা বিস্মিত করেছে সবাইকে। পন্ত হাল ছাড়েননি, দলে ফেরার তাড়নায় আইপিএলের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছিলেন কয়েক মাস আগেই। সুরেশ রায়নার অনুশীলন সঙ্গী হয়ে নিজেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটের জন্য প্রস্তুত করেছেন। অনাকাঙ্ক্ষিত ঘটনায় রায়নার আইপিএল খেলা হয়ে ওঠেনি এবার, কিন্তু দিল্লি ক্যাপিটালসের হয়ে নিয়মিতই খেলছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। কিন্তু মুশকিলটা বাঁধিয়েছেন ওজন বাড়িয়ে। বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরের ভারত দলের নাকি ডাকা হবে না তাঁকে। কারণ এই ওজনই।

বিজ্ঞাপন

সংযুক্ত আরব আমিরাতে আইপিএল সফলভাবেই শেষ ভারতীয় ক্রিকেট বোর্ড। এরপরই আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে ব্যস্ত হয়ে উঠবে বিসিসিআই। নভেম্বরের শেষে অস্ট্রেলিয়ায় যাচ্ছে ভারত। সংক্ষিপ্ত সংস্করণে ছয়টি ম্যাচ খেলবে। সে সঙ্গে চার ম্যাচের টেস্ট সিরিজ তো আছেই। স্বাভাবিক সময়েই এমন এক সফরের জন্য বেশ বড় এক দল ঘোষণা করা হয়। আর এখন করোনা ভাইরাস পরিস্থিতি সবকিছু জটিল করে ফেলায় খেলোয়াড় সংখ্যা বেড়ে যাচ্ছে আরও বেশি। এই বিশাল দল নিয়ে সরাসরি দুবাই থেকে সিডনিতে উড়াল দেবে ভারত।

এখনো দল ঘোষণা করা হয়নি। আজই সে সিদ্ধান্ত নেবে বোর্ড। এরই মাঝে বেশ কয়েকজন খেলোয়াড় এ সিরিজ থেকে ছিটকে পড়েছেন। কেউ ফর্ম হারিয়ে ফেলেছেন, কেউবা চোটে পড়ে সময়টা কাটাচ্ছেন মাঠের বাইরে। ফর্মের দিক থেকে নিরাপদই ছিলেন পন্ত। আইপিএলে এখনো পর্যন্ত কোনো বড় ইনিংস খেলতে না পারলেও ৮ ম্যাচে ২১৭ রান করেছেন। ৩১ গড় ও ১১৮ স্ট্রাইকরেট খুব ভালো বিজ্ঞাপন না হলেও ভারতীয় অনেক ব্যাটসম্যানের চেয়ে ভালো অবস্থানে আছেন পন্ত। কিন্তু তাঁর দলে ঢোকার পথে কাটা হয়ে উঠেছেন তিনি নিজেই। এবারের আইপিএলে আর অনেকের মতোই ফিটনেস নিয়ে খুব বেশি কাজ না করে এখন বিপদে পড়েছেন।

default-image

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ওজন বাড়িয়ে ফেলায় দলের কর্তাদের বিরক্তির উদ্রেক করেছেন পন্ত। ভারত দলের ফিটনেস ট্রেনার কদিন আগেই পন্তের সঙ্গে দেখা করেছেন, সেখানে পন্তের ওজন নিয়ে অসন্তুষ্টির কথা জানিয়েছেন ট্রেনার। দল সংশ্লিষ্ট এক সূত্র টাইমস ইন্ডিয়াকে বলেছেন, ‘কিছুদিন আগে পন্তকে নিয়ে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন ভারত দলের ট্রেনার। এবং আমরা জেনেছি পন্তের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি। মাঠে কেমন করছে সেটা তো দেখা হবেই, পন্তকে ডাকার আগে বোর্ড ও নির্বাচকেরা পন্তের ফিটনেসের প্রতিবেদনও বিবেচনায় নেবে। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে নির্বাচকেরা ট্রেনার নিক ওয়েবের সঙ্গে কথা বলবেন।’

অস্ট্রেলিয়া সফরের জন্য দলে সুযোগ পেলেও একাদশে জায়গা পেতেন, সে নিশ্চয়তা নেই পন্তের। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে লোকেশ রাহুলের দুর্দান্ত পারফরম্যান্স নির্বাচকদের নতুন করে ভাবতে বাধ্য করেছে। কিং ইলেভেন পাঞ্জাব অধিনায়ককেই বর্তমানে দলের মূল উইকেটরক্ষক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ব্যাট হাতেও আইপিএলের সেরা ব্যাটসম্যান এখন রাহুল। আর টেস্ট সিরিজের জন্য ঘরের মাঠে দলের মূল পছন্দ ঋদ্ধিমান সাহা। কিন্তু সিরিজটা অস্ট্রেলিয়া বলেই পন্তের সুযোগ ছিল। কারণ, সর্বশেষ সফরে ভালো করেছিলেন পন্ত। কিন্তু ওজন যে ঝামেলা বাঁধিয়ে দিল!

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0