default-image
>সে দিন শোয়েব আখতারের ইউটিউব চ্যানেলের এক ভিডিওতে অংশ নিয়েছিলেন পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। সেখানে পাকিস্তানের বোলিং কোচ ওয়াকার ইউনিসকে এক হাত নিয়েছেন তিনি।

পাকিস্তানের কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন মিসবাহ- উল-হক। দায়িত্ব পেয়েই বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন সাবেক কিংবদন্তি ওয়াকার ইউনিসকে। খেলোয়াড় হিসেবে দুর্দান্ত হলেও, বোলিং কোচ হিসেবে ওয়াকার ইউনিস কী যোগ্য? অন্তত মোহাম্মদ হাফিজের সেটা মনে হয় না!

শোয়েব আখতারের ইউটিউব চ্যানেলে সেদিন পাকিস্তানের ক্রিকেটের বর্তমান অবস্থা নিয়ে কথা বলতে ডাকা হয়েছিল অলরাউন্ডার মোহাম্মদ হাফিজকে। সেখানেই ওয়াকারকে দু’কথা শুনিয়ে দিয়েছেন হাফিজ। ওয়াকার এর আগে দু'বার পাকিস্তানের প্রধান কোচ ছিলেন, সে হিসেবে ওয়াকারের এখনকার অবস্থানকে অবনমনই বলা চলে। এর পেছনে কারণ কী হতে পারে? হাফিজ ইঙ্গিত দিয়েছেন, খেলোয়াড়দের প্রতিভার সঠিক মূল্যায়ন করেন না ওয়াকার। তিনি বলেছেন, ‘আশা করব ওয়াকারের অধীনে শাহীন শাহ আফ্রিদি ও নাসিম শাহের মতো পেসাররা যেন উন্নতি করতে পারে। নিজের ভুল থেকে শিক্ষা নিতে হয় সবাইকে। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, ওয়াকার নিজের ভুল থেকে কখনো শিক্ষা নেয়নি। ও যদি নিজের ভুল থেকে শিক্ষা না নেয় তাহলে স্বাভাবিকভাবেই অনেক সমস্যা হবে।’

ইঙ্গিতটা স্পষ্ট, ওয়াকার তরুণদের মেলে ধরার সুযোগ দেন না। তাদের ওপর নিজের একটা কর্তৃত্ব, একটা প্রভাব বজায় রাখতে চান, ‘ওয়াকারকে মনে রাখতে হবে ওর সময় শেষ, এখন সময় তরুণদের। তরুণেরা যেন ওর সামনে সবকিছু খুলে বলতে পারে, সে সুযোগ ওরই করে দিতে হবে।’

ওয়াকারের প্রতি পাকিস্তানি তারকাদের বিষেদ্গারের নজির কিন্তু এবারই প্রথম নয়। সাবেক পাকিস্তানি অলরাউন্ডার ও অধিনায়ক শহীদ আফ্রিদি তাঁর আত্মজীবনী ‘গেম চেঞ্জার’এও ওয়াকারের এই স্বভাব নিয়ে বেশ সমালোচনা করেছেন। বোলার হিসেবে দুর্দান্ত হলেও কোচ কিংবা অধিনায়ক হিসেবে ওয়াকার যে একদমই কার্যকরী নন, সেটা নিজের বইতে উল্লেখ করেছিলেন শহীদ আফ্রিদি। হাফিজের বক্তব্য সে সব সমালোচনারই প্রতিধ্বনি যেন।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন