বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

সেদিন ওভাল টেস্টে ভারতের কাছে রীতিমতো পর্যুদস্ত হয়েছে ইংল্যান্ড, সিরিজেও পিছিয়ে গেছে ২-১ ব্যবধানে। ইংলিশদের ব্যর্থতায় কোনো অস্ট্রেলীয় কাটা ঘায়ে নুনের ছিটা দেবেন না, তা তো হয় না। ইংলিশদের দুর্দিনে রুট-অ্যান্ডারসনদের বিরক্তি বাড়াতে হাজির হয়ে গেছেন সাবেক কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে প্রশংসায় ভাসিয়েছেন তিনি।

এমনিতেই ব্যাট হাতে সেঞ্চুরি পাচ্ছেন না, তাঁর ওপর মাঠে বিভিন্ন কাণ্ডকীর্তির জন্য যথারীতি সমালোচিত হচ্ছেন বিরাট কোহলি। ওভাল টেস্টে ভারতের জয় যখন প্রায় নিশ্চিত তখন ইংল্যান্ডের সমর্থক গোষ্ঠী ‘বার্মি আর্মি’কে খোঁচা মেরে বসেন কোহলি। যে কারণে ফক্স ক্রিকেট এক প্রতিবেদনের শিরোনামে ‘ফালতু’ বলেছে ভারতের অধিনায়ককে।

default-image

তবে ওয়ার্নের চোখে এ মুহূর্তে বিশ্ব ক্রিকেটে কোহলিই সবচেয়ে বড় তারকা। দলের অধিনায়ক হিসেবে কোহলি প্রত্যেকের সমর্থন যেভাবে আদায় করে নেন, সেটাই নজর কেড়েছে ওয়ার্নের। ভারতীয় দলের সবাই কোহলিকে অনুসরণ করার চেষ্টা করেন, কোহলিকে নিরঙ্কুশ সমর্থন দেন বলে মত ওয়ার্নের। একজন আদর্শ অধিনায়কের তো এমনই হওয়া উচিত!

স্কাই স্পোর্টসের এক অনুষ্ঠানে ওয়ার্ন বলেছেন, ‘দলের সবাই কোহলিকে অনুসরণ করে। সবাই ওকে শ্রদ্ধা করে। সবাই কোহলিকে সমর্থন করে এবং কোহলির জন্য মাঠে নিজেদের উজাড় করে দেয়। দলের জন্য এটাই সবচেয়ে ভালো দিক। দলের সবাই যখন অধিনায়কের কথা শুনবে, তাঁকে সমর্থন দেবে, অধিনায়কের কাছে এর চেয়ে বেশি কিছু পাওয়ার নেই। কোহলি যেভাবে নিজেকে উপস্থাপন করে, তাতে আমার মনে হয় আমাদের সবার ওকে বলা উচিত, ধন্যবাদ বিরাট কোহলি।’

default-image

ওয়ার্নের মতে, দলের মনোভাবটাই বদলে দিয়েছেন কোহলি, ‘কোহলি টেস্ট ক্রিকেট ভালোবাসে। এই ফরম্যাটকে সে প্রাধান্য দিচ্ছে। ভারত এখন বিশ্বের অন্যতম শক্তিশালী দল। তাঁদের কাছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় তারকা আছে। যে কি না সব সময় জিততে চায়। যে বলে, আমরা ইংল্যান্ডে জিততে যাচ্ছি, আমরা অস্ট্রেলিয়ায় জিততে যাচ্ছি।’


ওয়ার্নের এই প্রশংসাবাণীতে ইংলিশদের গায়ে জ্বালা তো ধরবেই!

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন