default-image
>ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন সংস্করণের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ। টেস্ট দলে ফিরেছেন রবিচন্দ্রন অশ্বিন

বিরাট কোহলি ও রোহিত শর্মার মধ্যে বিরোধ? বিশ্বকাপের পর এ গুজব চাউর হওয়ায় শোনা গিয়েছিল, ভিন্ন ভিন্ন সংস্করণে ভিন্ন অধিনায়কের কাঁধে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হতে পারে। আপাতত সে সম্ভাবনা নেই। কারণ ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন সংস্করণেই ভারতের নেতৃত্ব দেবেন বিরাট কোহলি। আজ ওয়েস্ট ইন্ডিজ সফরের স্কোয়াড ঘোষণা করেছেন ভারতের নির্বাচকেরা।

ভারতের সেনাবাহিনীতে সময় দেওয়ার জন্য মহেন্দ্র সিং ধোনি থাকবেন না তা নিশ্চিত হয়েছে আগেই। জসপ্রীত বুমরা ও হার্দিক পাণ্ডিয়াকে বিশ্রাম দেওয়া হয়েছে টেস্ট সিরিজ থেকে। তবে সাদা পোশাকের এ সংস্করণে দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন ঋদ্ধিমান সাহা। গত বছরের জানুয়ারিতে ভারতের হয়ে সবশেষ টেস্ট খেলেছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। টেস্ট স্কোয়াডে আরেক উইকেটরক্ষক ঋষভ পন্ত।

টেস্ট দলে জায়গা পেয়েছেন সংক্ষিপ্ত সংস্করণের ‘বিশেষজ্ঞ’ রোহিত শর্মা। এ ছাড়াও গত বছরের ডিসেম্বরের পর টেস্ট দলে ডাক পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের সঙ্গে ‘ত্রয়ী’ স্পিন বিভাগে থাকবেন অশ্বিন।

সংক্ষিপ্ত সংস্করণে দুজন নতুন মুখকে দলে ডেকেছেন নির্বাচকেরা। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পরিচিত মুখ নবদ্বীপ সাইনিকে রাখা হয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডে। ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতির আশপাশে বল করে থাকেন ২৬ বছর বয়সী এ পেসার। বেঙ্গালুরুর হয়ে গত আইপিএলে ১৩ উইকেট নিয়েছিলেন সাইনি। খলিল আহমেদ ও দীপক চাহারের সঙ্গে নেট বোলারের দায়িত্বও পালন করেছেন জাতীয় দলের জন্য। এমনকি বিশ্বকাপ চলাকালীন ভুবনেশ্বর কুমার চোট পেলে সাইনিকে ‘ব্যাক আপ’ হিসেবেও প্রস্তুত রাখা হয়েছিল।

লিকলিকে গড়নের এ পেসারকে আবিষ্কার করেছিলেন ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। সাইনি মূলত টেনিস বল ক্রিকেট খেলে উঠে এসেছেন। গম্ভীর তার মধ্যে গতির ফুলকি দেখে রঞ্জিতে অন্তর্ভুক্ত করেছিলেন দিল্লির হয়ে। ২০১৭-১৮ মৌসুমে ভারতের ঘরোয়া ক্রিকেটে ৩৪ উইকেট নিয়ে দিল্লিকে রঞ্জির ফাইনালেও তুলেছিলেন সাইনি। ১৯ বছর বয়সী প্রতিশ্রুতিশীল লেগ স্পিনার রাহুল চাহার ডাক পেয়েছেন টি-টোয়েন্টি স্কোয়াডে। গত মৌসুমে বিজয় হাজারে ট্রফিতে রাজস্থানের হয়ে ৯ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন রাহুল। ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি পেসার দীপক চাহার সম্পর্কে তাঁর ভাই।

বিশ্বকাপের মাঝপথে চোট পেয়ে ছিটকে পড়া শিখর ধাওয়ান ফিরেছেন সংক্ষিপ্ত সংস্করণের স্কোয়াডে। তবে চোট কাটিয়ে সুস্থ হয়ে উঠতে না পারায় বিজয় শংকরকে বিবেচনা করেননি নির্বাচকেরা। ৩ আগস্ট প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ভারত। তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের পর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে কোহলির দল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0