কর্নওয়ালকে খেলতে পারলেন না বিসিবি একাদশের ব্যাটসম্যানেরা।
কর্নওয়ালকে খেলতে পারলেন না বিসিবি একাদশের ব্যাটসম্যানেরা।ছবি: প্রথম আলো

উচ্চতা ৬.৪ ইঞ্চি। রাকিম কর্নওয়াল বল ছাড়েন তাই অনেক পেস বোলারদের উচ্চতা থেকে। কিন্তু তাঁর বলটা তো আর পেস বোলারদের করা বলের মতো যায় না। সঙ্গে মেশানো থাকে অফ স্পিন। কর্নওয়ালের গতি আবার সাধারণ স্পিনারদের মতো নয়। বেশ জোরে বল করেন। এ যেন উঁচু পাহাড় থেকে ছুটে আসা এক গোলা। বিসিবি একাদশের ব্যাটসম্যানরা আজ এই গোলা সামলাতে গিয়েই খেই হারিয়েছেন।

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৬০ রানেই অলআউট হয়ে গেছে বিসিবি একাদশের ব্যাটসম্যানরা। ৪৭ রানে ৫ উইকেট নিয়েছেন কর্নওয়াল একাই। ৩ উইকেট নিয়েছেন আরেক স্পিনার জোমেল ওয়ারিক্যান। ১টি করে উইকেট দুই পেসার কেমার রোচ ও আলজারি জোসেফের। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ করেছিল ২৫৭ রান।

বিজ্ঞাপন

পরে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪৮ ওভারে ৫ উইকেটে ১৭৯ রান তুলে দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ৮৫ করা অধিনায়ক ক্রেগ ব্রাফেট আজ ব্যাটিংয়েই নামেননি। তবে আরেক ওপেনার জন ক্যাম্পবেল করেছেন ৬৭ রান। ভালো ব্যাটিং করেছেন এনক্রুমা বোনার, দিন শেষে তিনি অপরাজিত ৮০ রানে।

তবে দিনের সব আলো কেড়েছেন কর্নওয়ালই। গতি, বাউন্স ও ছোট ছোট ঘূর্ণিতে বিসিবি একাদশের ব্যাটসম্যানদের যেভাবে ভুগিয়েছেন, টেস্টের আগে নিশ্চয়ই বাংলাদেশের দুশ্চিন্তা বাড়বে। বিশেষ করে ডানহাতি আকবর আলীর আউটটি নিয়ে নিশ্চয়ই আলোচনা করবেন টেস্ট দলের ক্রিকেটাররা। বেশ উচ্চতা থেকে ছোড়া কর্নওয়ালের অফ স্পিন থামাতে পা বাড়িয়ে সামনে যান আকবর। কিন্তু শার্প টার্ন করা বলে বোল্ড হয়ে গেছেন। মোহাম্মদ নাঈম, ইয়াসির আলী, মাহমুদুল হাসান ও খালেদ আহমেদও আউট হন কর্নওয়ালের গতি, বাউন্স ও ঘূর্ণির ফাঁদে পড়ে।

default-image

শুধু কর্নওয়ালই নন, আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছেন বাঁহাতি স্পিনার ওয়ারিক্যানও। তাঁর শিকারও তিনজন—বিসিবি একাদশের অধিনায়ক নুরুল হাসান, শাহাদাত হোসেন ও তৌহিদ হৃদয়। দুই ওপেনার সাইফ হাসান ও সাদমান হোসেনের সতর্ক শুরুর পর ক্যারিবীয় স্পিন এসে ধস নামায় বিসিবি একাদশে।

পরে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার শেন মোসলের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। খালেদের দারুণ বোলিংয়ে আউট হন তিনি। অন্য ওপেনার জন ক্যাম্পবেল ও এনক্রুমাহ বোনার পরে বড় জুটি গড়েছেন। ৬৮ রান করে ক্যাম্পবেল আউট হওয়ার পর বেশিক্ষণ টিকতে পারেননি জার্মেইন ব্ল্যাকউড, কাইল মেয়ার্স। তবে এক প্রান্ত আগলে ধরে ৮০ রানের ইনিংস খেলে অপরাজিত আছেন বোনার। তাঁর ১৩১ বলের ইনিংসে ১২টি চার। প্রস্তুতি ম্যাচে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং অনুশীলনটাও খারাপ হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন