চোটের কারণে কুশল পেরেরাকে বাংলাদেশের বিপক্ষে পাচ্ছে না শ্রীলঙ্কা।
চোটের কারণে কুশল পেরেরাকে বাংলাদেশের বিপক্ষে পাচ্ছে না শ্রীলঙ্কা।ছবি: টুইটার

ওয়ানিদু হাসারাঙা, পাথুম নিশাঙ্কা, ওসাদা ফার্নান্দো, লাসিথ এম্বুলদেনিয়া ও কুশল মেন্ডিস—শ্রীলঙ্কা ক্রিকেট দলে ভবিষ্যতের ‘পঞ্চপাণ্ডব’ ধরা হয় এ পাঁচজনকে।

তাঁদের ঘিরেই ভবিষ্যতের পরিকল্পনা সাজাচ্ছেন কোচ মিকি আর্থার। শ্রীলঙ্কা ক্রিকেটেরও (এসএলসি) অনেক আশা তরুণ এই পাঁচ ক্রিকেটারকে নিয়ে। শ্রীলঙ্কার এই পঞ্চপাণ্ডবের দুজনই নেই বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে।

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য আজ ১৮ সদস্যের দল দিয়েছেন শ্রীলঙ্কার নির্বাচকেরা। শ্রীলঙ্কার যুব ও ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপক্ষের অনুমোদন করা সেই দলে নেই লাসিথ এম্বুলদেনিয়া ও কুশল মেন্ডিস। বাঁহাতি লেগ স্পিনার এম্বুলদেনিয়া দল থেকে বাদ পড়েননি, চোটের কারণে তিনি খেলতে পারছেন না এই সিরিজে।

বিজ্ঞাপন

তবে কুশল মেন্ডিস দল থেকে বাদই পড়েছেন। শ্রীলঙ্কার খেলা সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দলেও ছিলেন না মেন্ডিস।

বাংলাদেশের বিপক্ষে দলে নেই কুশল পেরেরাও। চোটে পড়েছেন শ্রীলঙ্কার এ ব্যাটসম্যানও। পেরেরা না থাকলেও শ্রীলঙ্কার ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলা বেশির ভাগ ব্যাটসম্যানই আছেন বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে।

default-image

দলে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে দল থেকে ব্যক্তিগত কারণে নিজেকে সরিয়ে নেওয়া অ্যাঞ্জেলো ম্যাথুস। করোনা পজিটিভ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে পারেননি লাহিরু কুমারাও। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ফিরেছেন তিনিও।

চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে ছিলেন না কাসুন রজিতা। এখনো চোট থেকে সেরে না ওঠায় ফিরতে পারেননি দলে। শ্রীলঙ্কা তাদের বোলিং আক্রমণটা গড়েছে পেস-নির্ভর। ১৮ সদস্যের দলে নেওয়া হয়েছে পাঁচজন পেসার।

তবে তাঁদের মধ্যে নেই দুশমন্ত চামিরা। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা দলে বিশেষজ্ঞ স্পিনার মাত্র একজন—লেগ স্পিনার ওয়ানিদু হাসারাঙা। দলে জায়গা হয়নি বাঁহাতি স্পিনার লক্ষ্মণ সান্দাকানের। তবে নির্বাচকেরা দলে রেখেছেন ব্যাটিং অলরাউন্ডার রমেশ মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা। তাঁরা দুজনেই দলের প্রয়োজনে অফ স্পিনের জন্য হাত ঘোরাতে পারেন।

বাঁহাতি স্পিনার এম্বুলদেনিয়ার অভাব পূরণে নেওয়া হয়েছে অভিষেকের অপেক্ষায় থাকা ২২ বছর বয়সী প্রাভিন জয়াবিক্রমাকে। অভিষেকের অপেক্ষায় থাকা আরেকজন আছেন দলে—২০ বছর বয়সী দিলশান মাধুশঙ্কা।

বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্টই শ্রীলঙ্কা খেলবে পাল্লেকেলেতে। ধারণা করা হচ্ছে, পাল্লেকেলের এবারের উইকেট পেস বোলিং-সহায়ক হবে।

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে শ্রীলঙ্কা দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নােন্ডাে, অ্যাঞ্জেলো ম্যাথুস, নিরোশান ডিকভেলা, দিনেশ চান্দিমাল, দাসুন শানাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, রোশেন সিলভা, সুরঙ্গা লাকমল, ওয়ানিন্ডু হাসারঙ্গা, বিশ্ব ফার্নান্দো, রমেশ মেন্ডিস, আসিতা ফার্নান্দো, লাহিরু কুমারা, পাতুম নিশাঙ্কা, দিলশান মদুশঙ্কা, প্রাভীন জয়াবিক্রমা।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন