default-image

দুঃস্বপ্নের একটা আইপিএল কাটছে কোহলির। এ পর্যন্ত ১২ ম্যাচে ২১৬ রান এসেছে তাঁর ব্যাট থেকে, গড় মাত্র ১৯.৬৩, রান তুলেছেন ১১১.৩৪ স্ট্রাইক রেটে। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি শতক পাচ্ছেন না দেখে এত দিন অনেক কথা হচ্ছিল, কিন্তু সেখানে তো তবু ৫০ বা তার বেশি রানের ইনিংস এসেছে। আইপিএলে তো শতক-অর্ধশতক দূরের কথা, রানই পাচ্ছেন না কোহলি! এবার অর্ধশতক পেয়েছেন মাত্র একটি।

সাবেক শিষ্যের এমন অবস্থা দেখেই কি না, ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী আইপিএল থেকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন কোহলিকে। এর পর থেকে অবশ্য কোহলির বিশ্রাম নেওয়ার পক্ষে-বিপক্ষে অনেক আলোচনাই হয়েছে।

default-image

কোহলির বিশ্রামের প্রসঙ্গ আবার এসেছে গত পরশু আইপিএলে কোহলির বেঙ্গালুরুর সঙ্গে সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচের সময়। সেদিন ম্যাচের প্রথম বলেই আউট হন কোহলি, এবারের আইপিএলে যা তাঁর তৃতীয় ‘গোল্ডেন ডাক!’ কোহলি আউট হওয়ার পর ধারাভাষ্যকক্ষে ভারতীয় জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে প্রসঙ্গক্রমে বললেন, কোহলির প্রতি শাস্ত্রীর বিশ্রামের পরামর্শের কথা। কিন্তু সেটি শুনেই জবাব এল ধারাভাষ্যকক্ষে ভোগলের সঙ্গী ম্যাথু হেইডেনের।

অস্ট্রেলিয়ান কিংবদন্তি উদ্বোধনী ব্যাটসম্যান বললেন, ‘তিনি (শাস্ত্রী) কি রোহিত শর্মার ব্যাপারেও একই কথা বলেছেন? এই ছেলেরা তো সব সময়ই ক্রিকেট খেলছে। টুর্নামেন্টগুলোও একের পর এক আসছেই। কোহলি এত বছর ধরে অসাধারণ খেলছে, সব সময় উজ্জীবিত, সব সময় আবেগের সবটুকু দিয়ে খেলছে। সেখান থেকে একটু সময়ের জন্য পিছিয়ে পড়েছে, আর তাতেই এত চাপ দেওয়া শুরু হয়ে গেছে!’

default-image

হেইডেন শুধু শুধুই রোহিত শর্মার প্রসঙ্গ টানেননি। কোহলির রানখরা নিয়ে এত কথা হচ্ছে, অথচ কোহলির হাত থেকে ভারতের জাতীয় দলের অধিনায়কত্বের ভার পাওয়া রোহিতও তো রানখরায় ভুগছেন। এ পর্যন্ত ১১ ম্যাচে তাঁর রান ২০০, সর্বোচ্চ স্কোর ৪৩ রানের। গড় ১৮.১৮, স্ট্রাইক রেট ১২৫।

হার্শা ভোগলে অবশ্য তখন কেন তিনি শুধু কোহলিকে শাস্ত্রীর পরামর্শের কথা বলেছেন, সে ব্যাখ্যা দিয়েছেন, ‘আমি যে কারণে প্রসঙ্গটা এনেছি, সেটা হলো রবি ও বিরাট একে অন্যকে গত তিন-চার বছরে এত ভালো চেনে। কত টুর্নামেন্টে একসঙ্গে লড়েছে। টেস্ট ক্রিকেটে এত অসাধারণ করেছে। তিনি (শাস্ত্রী) হয়তো ওর (কোহলি) মনের ভেতরের অবস্থা ভালো বুঝতে পারছেন।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন