ক্রিকেট নিয়ে এর আগেও কথা বলেছেন পেপ গার্দিওলা। গত বছর পুমা ইন্ডিয়া আয়োজিত অনলাইনে আলাপচারিতায় খেলাটি নিয়ে কথা বলেছিলেন ম্যানচেস্টার সিটি কোচ।

সঞ্চালক বিরাট কোহলির কাছে শিখতে চেয়েছিলেন খেলাটির নিয়মকানুন। বলেছিলেন, করোনা মহামারি শেষে ভারতে গিয়ে কোহলির কাছে ক্রিকেটের নিয়মকানুন শিখবেন। তবে আপাতত যেটুকু বুঝেছেন, তাতেই গার্দিওলার মনে হয়েছে, ক্রিকেট দুনিয়ার সবচেয়ে জটিল ও কঠিন খেলা।

ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) অধিনায়কের সঙ্গে গার্দিওলার যোগাযোগটা সেখানেই শেষ হয়নি। সিটি কোচকে আইপিএলে নিজের দল বেঙ্গালুরুর একটি জার্সি পাঠিয়েছেন কোহলি।

বিজ্ঞাপন

গার্দিওলা সেই জার্সি দেখিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টগ্রামে। নিজের অ্যাকাউন্টে আরসিবির জার্সি দেখিয়ে স্প্যানিশ এ কোচ বলেছেন, ক্রিকেটের নিয়মগুলো শিখতেই হবে। জার্সি পাঠানোর জন্য ‘বন্ধু’ কোহলিকে ধন্যবাদও জানিয়েছেন বার্সেলোনার সাবেক এ কোচ।

গত বছর অনলাইনে আলাপচারিতার সময়ই ক্রিকেট নিয়ে কোহলির সঙ্গে অনেক কথা বলেছিলেন গার্দিওলা। যেখানে বেড়ে উঠেছেন, সেই কাতালুনিয়ায় খেলাটির চল তেমন নেই, তবে ইংল্যান্ডেও নিজেদের বন্ধুদের অনেকেই ক্রিকেট খেলেন বলে জানিয়েছিলেন গার্দিওলা।

এবার কোহলির কাছ থেকে জার্সি পাওয়ার পর ইনস্টাগ্রামে ভিডিও পোস্ট করে গার্দিওলা লিখেছেন, ‘এখন সত্যিই ক্রিকেটের নিয়ম শিখতে হবে। জার্সির জন্য আমার বন্ধু বিরাট কোহলিকে ধন্যবাদ। এখন তোমার (কোহলি) দায়িত্ব ম্যান সিটির জার্সি পরা।’

করোনা মহামারি চলায় বেশির ভাগ খেলার মাঠেই দর্শক নেই। এ নিয়ে হতাশা গত বছরই কোহলির সঙ্গে আড্ডায় প্রকাশ করেছিলেন সিটি কোচ, ‘দর্শক ছাড়া এটি জমে না। মনে হয় প্রীতি ম্যাচ। কিন্তু আমাদের অবশ্যই এটা চালিয়ে যেতে হবে। স্টেডিয়ামের ফটক বন্ধ রেখে খেলাটা সত্যিই অদ্ভুত।’

গত বছর আইপিএলে খেলার সময় থেকেই এ অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছেন কোহলি। গত সংস্করণে প্রথম ম্যাচে মাঠে নেমেই সব উত্তেজনা উবে গিয়েছিল কোহলির। কারণ, মাঠে দর্শক নেই। দর্শক না থাকলে প্রেরণা ধরে রাখা কঠিন বলেও জানান বেঙ্গালুরুর অধিনায়ক।

কাল আইপিএলে রাজস্থান রয়্যালসের বিপক্ষে দারুণ জয় তুলে নিয়েছে কোহলির বেঙ্গালুরু। রাজস্থানের ৯ উইকেটে ১৭৭ রান তাড়া করতে নেমে ১০ উইকেটে জেতে কোহলির দল। ৪৭ বলে ৭২ রানে অপরাজিত ছিলেন কোহলি। অন্য প্রান্তে ৫২ বলে ১০১ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন দেবদূত পাড়িক্কাল।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন