default-image

অন্তঃসত্ত্বা নারীর মানসিক চাপ গর্ভস্থ সন্তানের বিকাশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। দ্য জার্নাল অব ফিজিওলজি সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনের তথ্য। মায়ের মানসিক চাপ সৃষ্টির জন্য দায়ী হরমোনের মাত্রা বাড়লে গর্ভের ভ্রূণ ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই মানসিক চাপ এড়িয়ে মাকে থাকতে হবে প্রশান্ত। নিশ্চয়ই ভাবছেন, ধান ভানতে এ কোন শিবের গীত! খোলাসা করার আগে একটা প্রশ্ন—কাল আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানস-রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচটা দেখেছেন?

অবিশ্বাস্য? সে তো বটেই। দম আটকানো ম্যাচ যাকে বলে। বেঙ্গালুরুর তোলা ২০১ রান তাড়া করতে নেমে ম্যাচ টাই করে মুম্বাই। সুপার ওভারে মাত্র ৭ রান তাড়া করতে নেমে সেই ম্যাচ কোহলিরা জিতেছেন একদম শেষ বলে! জয়সূচক ২ পয়েন্ট তুলতে রীতিমতো ঘাম ছুটেছে বেঙ্গালুরু অধিনায়ক বিরাট কোহলির। তাঁর স্ত্রী আনুশকা শর্মাও ম্যাচটা দেখেছেন। আর তাঁকে ঘিরেই উঠে আসছে গর্ভবতী মায়ের মানসিক চাপের কথা। এমন ম্যাচ কোনো ক্রিকেটপ্রেমী অন্তঃসত্ত্বা নারী দেখলে ঝুঁকি তো থাকেই।

বিজ্ঞাপন

বেশ আগেই জানা গেছে, কোহলি-আনুশকার ঘরে আসছে নতুন অতিথি। গত মাসেই এ জুটি সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, ২০২১ সালের জানুয়ারিতে বাবা-মা হওয়ার অপেক্ষায় আছেন তাঁরা। অর্থাৎ এখন বেশ সাবধানেই থাকার কথা বলিউড অভিনেত্রীর। কিন্তু ক্রিকেটারের বউ হলে কী আর করা, আর ম্যাচে যদি নিজের স্বামী খেলেন তাহলে তো না দেখে থাকা যায় না। এমনিতে ভালোই ক্রিকেট দেখেন আনুশকা। গত বিশ্বকাপেও ছিলেন কোহলির সঙ্গে, করোনা মহামারির মধ্যে ভারতীয় অধিনায়কের সঙ্গে অনুশীলনও করেছেন তিনি। আর আইপিএল তো নিয়মিতই দেখেন।

বিজ্ঞাপন

কাল অবিশ্বাস্য ম্যাচটা দেখে আনুশকা তাই নিজেকে আর ধরে রাখতে পারেননি। ইনস্টাগ্রামে যেন মজার ছলেই মনে করিয়ে দিলেন, তিনি একজন অন্তঃসত্ত্বা নারী, এমন ম্যাচ না খেলাই তাঁর জন্য ভালো। কোহলি, ডি ভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহালদের খণ্ড খণ্ড উচ্ছ্বাসের ছবি পোস্ট করে আনুশকা লেখেন, ‘ওফ! একজন অন্তঃসত্ত্বা নারীর জন্য বাড়াবাড়িরকম ম্যাচ। এই দলটা কী দুর্দান্ত!’ শেষ কথাটা যে তাঁর স্বামীর দলের জন্য প্রশংসাবাণী—তা না বললেও চলে।

আইপিএলে বেঙ্গালুরুর সঙ্গেই আছেন আনুশকা। এর আগে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে কোহলিরা জেতার পর আনুশকা ছবিসহ পোস্ট করেছিলেন, ‘জয়ে শুরু।’ তবে সাম্প্রতিক সময়ে ক্রিকেট নিয়ে বিতর্কেও জড়িয়েছেন কোহলির এ জীবনসঙ্গী। সানরাইজার্স-বেঙ্গালুরু ম্যাচ নিয়েই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে ধারাভাষ্যে গাভাস্কার না কি বলেছেন, ‘বিরাট লকডাউনে শুধু আনুশকার বলে অনুশীলন করেছে।’ এ নিয়ে গাভাস্কারের মন্তব্যে নারী বিদ্বেষ খুঁজে পেয়েছিলেন অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় উঠলে ভারতীয় কিংবদন্তির মন্তব্য কুরুচিপূর্ণ বলে মন্তব্য করেছিলেন। তবে গাভাস্কার সত্যিই এমন মন্তব্য করেছেন কি না কিংবা তাঁর কথা ভুল ব্যাখ্যা করা হচ্ছে বলেও দাবি ওঠে।

মন্তব্য পড়ুন 0