তিনি চান কোহলির উইকেট
তিনি চান কোহলির উইকেটছবি: বিসিসিআই

যেকোনো বোলারের কাছেই বিরাট কোহলির উইকেটটা পরম প্রার্থিত। ভারতের সঙ্গে খেলা হলে যেকোনো দলের বোলারেরই আশা থাকে, কোহলির উইকেটটা নেওয়ার। কারণ আর কিছুই নয়, কোহলিকে আউট করলে ভারতের ব্যাটিং লাইনআপের সবচেয়ে বড় অংশটা ধসে পড়ে, খেলার লাগাম নিজেদের হাতে টেনে নেওয়া যায়। কোহলির মতো বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের উইকেট পাওয়াটা তাই এক ধরনের ব্যক্তিগত মাইলফলকও বটে।

ডমিনিক ‘ডম’ বেশ বোঝেন ব্যাপারটা। এবার ইংল্যান্ড যে ভারতে খেলতে এসেছে, টেস্ট সিরিজে ইংল্যান্ডের বোলিংয়ের অন্যতম প্রধান অস্ত্র এই ডম বেস। স্বাভাবিকভাবেই তাঁর ওপরেও দায়িত্ব আছে, যত তাড়াতাড়ি সম্ভব কোহলিকে প্যাভিলিয়নে ফেরানোর। কিন্তু কোহলির উইকেট পেলে কী করবেন এই স্পিনার?

এই প্রশ্নের জবাবেই দায়িত্বশীল ও পরিণত বেসের মধ্যকার শিশুটা বেরিয়ে এল যেন। জানালেন, কোহলির উইকেট পেলে আনন্দে এতটাই আত্মহারা হয়ে যাবেন, যে মানুষ তাঁকে পাগল ভেবে বসতে পারে! ব্রিটেনের রেডিও স্টেশন টকস্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন তিনি, ‘কোহলির উইকেট পেলে আমি আনন্দে পাগল হয়ে যাব। গোটা মাঠে দৌড়াদৌড়িও শুরু করে দিতে পারি!’

default-image
বিজ্ঞাপন

বেসের এমনটা ভাবাই স্বাভাবিক। এর আগে যতবার ভারত-ইংল্যান্ড সিরিজ হয়েছে, কোহলি কখনো ইংল্যান্ডকে ছেড়ে কথা কননি। প্রতিবারই ঝলসে উঠেছে কোহলির ব্যাট। ২০১৮ সালের সিরিজটার কথাই মনে করা যাক। সে সিরিজে তারা ৩-১ ব্যবধানে জিতলেও কোহলি ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। ৫৯.৩০ গড়ে দুই সেঞ্চুরি আর তিন ফিফটিতে তুলেছিলেন ৫৯৩ রান। এর আগে ২০১৬ সালের সিরিজেও এক সেঞ্চুরি, এক ডাবল সেঞ্চুরি ও দুই ফিফটিতে তুলেছিলেন ৬৫৫ রান। কিছুদিন আগে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার বলেছিলেন, কোহলিকে বেশ সমীহ করছেন তাঁরা। তার ওপর অস্ট্রেলিয়া সিরিজে মাত্র একটা টেস্ট খেলেই অনাগত সন্তানের জন্য দেশে ফিরতে হয়েছিল ভারত অধিনায়ককে।

এত দিন মাঠের বাইরে থাকার কারণে এখন ফিরে এসে কোহলি আরও ক্ষুরধার হবেন, এমনটাই আশা ভারতীয় সমর্থকদের।

এবার ডম বেসের কথাগুলো যেন এটাই বুঝিয়ে দিল, কোহলিকে ঠিক কতটুকু সমীহ করছে তাঁরা!

যদিও এখনো এই সিরিজে ব্যাট হাতে নামার সুযোগ পাননি কোহলি। চেন্নাইয়ে চলতে থাকা প্রথম টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪০ ওভারে দুই উইকেট হারিয়ে ৮৬ রান তুলেছে ইংলিশরা। উইকেটে আছেন জো রুট ও ডমিনিক সিবলি। আউট হয়েছেন ররি বার্নস ও ড্যান লরেন্স।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন