লক্ষ্যমতোই কোহলির উইকেট তুলে নিলেন ডম বেস।
লক্ষ্যমতোই কোহলির উইকেট তুলে নিলেন ডম বেস।ছবি: বিসিসিআই

এবার নিশ্চয়ই খুশিতে পাগল হয়ে যাবেন ডম বেস। চরম প্রার্থিত উইকেটটি তিনি পেয়ে গেছেন। স্বপ্নের সঙ্গে বাস্তব মিলে গেলে যা হয়, ইংলিশ স্পিনার যেন সেটি দারুণভাবেই অনুভব করলেন।

‘খুশিতে পাগল হয়ে যাওয়া’র ঘটনাটি বেসের জীবনে আজ ঘটেছে। চেন্নাই টেস্টে তিনি তুলে নিয়েছেন তাঁর আরাধ্য বিরাট কোহলির উইকেট। ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৫৭৮ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে এরই মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলেছে ভারত। বেস তাঁর কথামতো তুলে নিয়েছেন কোহলির উইকেট। তাঁর এক ধ্রুপদি অফব্রেকে শর্ট লেগে দাঁড়িয়ে কোহলির ক্যাচ ধরেন ওলি পোপ।

চেন্নাই টেস্ট শুরুর আগেই নিজের ইচ্ছাটার কথা জানিয়েছিলেন বেস। এই ইচ্ছাটা আসলে থাকে ভারতের বিপক্ষে খেলতে নামা প্রায় সব দলের বোলারদেরই—কোহলির উইকেট। ব্যাপারটা যেন এমন, কোহলিকে আউট করা মানেই ভারতকে বিপাকে ফেলা। আর সেটিতে প্রতিপক্ষের সব বোলারই নিজের নামটা জড়াতে চান। বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের উইকেট তুলে নেওয়া তো যেকোনো বোলারের জন্যই বিশেষ কিছু।

default-image
বিজ্ঞাপন

বেস ভারত সফরে ইংল্যান্ডের অন্যতম প্রধান অস্ত্র। তাঁর ওপর স্বাভাবিকভাবেই বর্তেছে কোহলিকে যত তাড়াতাড়ি সম্ভব ফিরিয়ে দেওয়া। বেস নিজেও ইংল্যান্ডের এক রেডিও স্টেশনের সঙ্গে আলাপকালে বলেছিলেন, তিনি কোহলির উইকেট পেতে চান। আর সেটি পেলে খুশিতে রীতিমতো ‘পাগল’ই হয়ে যাবেন তিনি। শুধু তা–ই নয়, মাঠে তিনি নাকি দৌড়াদৌড়িও শুরু করে দেবেন। ভারত অধিনায়ককে ফেরানোর পর বেস অবশ্য খুশিটা চেপেই রেখেছিলেন। তবে তাঁর চোখে–মুখে ছিল লক্ষ্যপূরণের আনন্দ।

চেন্নাইয়ে কঠিন দিনই কাটাচ্ছে ভারতীয় দল। ইংল্যান্ডের রানের পাহাড় ডিঙাতে গিয়ে লড়ছে তারা। এখনো পর্যন্ত ৪ উইকেটে ১৫৯ রান তুলেছে কোহলির দল। আউট হয়ে ফিরেছেন রোহিত শর্মা, শুবমন গিল, অজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি। ইংল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন জফরা আর্চার ও ডম বেস। চেতেশ্বর পূজারা ১১৩ বলে ৫৩ রানে আছেন অপরাজিত। তাঁর সঙ্গী হয়েছেন ঋষভ পন্ত। তিনি অপরাজিত ৫৯ রানে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন