কোহলি জানালেন নিজের পছন্দের টি–টোয়েন্টি কম্বিনেশন।
কোহলি জানালেন নিজের পছন্দের টি–টোয়েন্টি কম্বিনেশন।ছবি: রয়টার্স

চার বছর আগে ভারতের হয়ে সর্বশেষ টি–টোয়েন্টি খেলেছেন রবিচন্দ্র অশ্বিন। মাঝে শুধু টেস্ট দলে খেলার সুযোগ পেয়েছেন এ স্পিনার। গত কয়েক মাসে ভারতের টেস্ট দলে স্পিনার হিসেবে সাফল্য তুলে নেওয়ায় অশ্বিনের ধারেকাছেও কেউ নেই। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ এবং ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ তার প্রমাণ। তবে টি–টোয়েন্টি দলে ফেরার ইচ্ছাটা সব সময়ই ছিল তাঁর। কিন্তু বিরাট কোহলির কথা শুনলে অশ্বিন হতাশ হবেন। এখন তো বটেই, অদূর ভবিষ্যতেও ভারতের টি–টোয়েন্টি দলে অশ্বিনের জায়গা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। কাল সংবাদমাধ্যমকে ভারত অধিনায়ক কোহলি জানিয়েছেন, এ সংস্করণে ওয়াশিংটন সুন্দরকে নিয়েই পরিকল্পনা করছে দল। ‘ওয়াশিংটন আমাদের হয়ে সত্যিই দারুণ করছে। (দলে) একটি জায়গার জন্য একই রকম দুজন খেলোয়াড় রাখা সম্ভব না’—অশ্বিনের টি–টোয়েন্টি দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা নাকচ করেই দিয়েছেন। ওয়াশিংটন ও অশ্বিন—দুজনেই অফ স্পিনার, এর পাশাপাশি ব্যাটিংটাও চালিয়ে নেন। ২৬ টি–টোয়েন্টি ম্যাচে ৬.৯৫ ইকোনমিতে ২১ উইকেট পেয়েছেন ওয়াশিংটন সুন্দর। ৪৬ টি–টোয়েন্টিতে প্রায় একই (৬.৯৭) ইকোনমি নিয়ে ৫২ উইকেট পেয়েছেন অশ্বিন।

অশ্বিনের জন্য তাহলে দেশের হয়ে টি–টোয়েন্টি ক্যারিয়ার শেষ কি না—এ প্রশ্নের জবাবে একটু বিরক্তই হন কোহলি। তবে ব্যাখ্যাটা দিয়েছেন, ‘ওয়াশিংটনের ভয়ংকর বাজে মৌসুম না গেলে সবকিছু তার পক্ষেই থাকবে। তাই প্রশ্নে যুক্তি থাকতে হবে। ওয়াশিংটনের মতো কেউ যখন কাজটা করে দিচ্ছে তখন আপনারাই বলুন অশ্বিনকে খেলাব কোথায়? প্রশ্ন করা সহজ কিন্তু এর যৌক্তিক ব্যাখ্যা থাকতে হবে।’

default-image
বিজ্ঞাপন

তবে ভারতীয় সংবাদমাধ্যমের মতে, অশ্বিনের দলে জায়গা নিয়ে করা প্রশ্নকে কোহলি যতটা অযৌক্তিক ভাবছেন, বাস্তবতা তেমন নয়। গত আইপিএলটা দুর্দান্ত কেটেছে অশ্বিনের। রোহিত শর্মা, কাইরন পোলার্ড, বিরাট কোহলি, কুইন্টন ডি কক, ক্রিস গেইল, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নাররা শিকার হয়েছে এই স্পিনারের। গত আইপিএলে ভারতীয় স্পিনারদের মধ্যে পাওয়ার প্লে–তে অশ্বিনের উইকেটসংখ্যাই বেশি। এ সময় বল করে অশ্বিন পেয়েছেন ৯ উইকেট, ওয়াশিংটনের শিকার ৪ উইকেট। দুজনের ইকোনমি রেট একই ৬.৮৭। কিন্তু ব্যাটিংয়ে অশ্বিনকে ছাপিয়ে গেছেন ওয়াশিংটন। গত আসরে ১১১ রান করেন তিনি, যেখানে অশ্বিন করেছেন ৩৭ রান।

ইংল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজের আগে কোহলি জানান, এই সংস্করণে ওপেনিংয়ে রোহিত শর্মার সঙ্গে লোকেশ রাহুলকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। টি–টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখেই এই পরিকল্পনা। ভারত অধিনায়ক মনে করেন, এই মুহূর্তে তাঁদের দলের ভারসাম্যই সেরা, ‘(ইংল্যান্ডের বিপক্ষে) এটা মাত্র পাঁচ ম্যাচের সিরিজ। সামনে টি–টোয়েন্টি বিশ্বকাপও আছে। আমার মতে, এটাই সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন