ক্যাচ ধরার রেকর্ড খুব বাজে কোহলির।
ক্যাচ ধরার রেকর্ড খুব বাজে কোহলির।ছবি: রয়টার্স

পৃথিবীজুড়ে করোনাভাইরাসের প্রকোপ বাড়ার পর থেকেই সবাই সাবান দিয়ে হাত ভালোভাবে ধোয়ার ব্যাপারটাকে অনেক বেশি প্রাধান্য দিচ্ছেন। সেটা করাই স্বাভাবিক। বিভিন্নভাবে হাত যেহেতু নাক-চোখ-মুখের সংস্পর্শে আসে, সেহেতু দুহাত পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখা অনেক বেশি দরকারি। আর স্যানিটাইজার বা হ্যান্ড রাবের মতো কিছুর চেয়ে সাবানই সম্ভবত এ কাজে সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে। বিশ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত পরিষ্কার করলে করোনা কী, যেকোনো রোগশোকের জীবাণুই ধ্বংস হতে বাধ্য।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এই সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যাপারটাকে বিরাট কোহলি যেকোনো ক্রিকেটারের চেয়ে একটু বেশিই গুরুত্ব দিচ্ছেন। অবশ্য সেটা করোনার প্রকোপ বাড়ার পর থেকে নয়, তারও অনেক আগে থেকেই। নির্দিষ্ট করে বললে, ২০১৯ সালের শুরু থেকে। অর্থাৎ উপমহাদেশে করোনার আগ্রাসন শুরু হওয়ার বছরখানেক আগে! এই সময়ে ক্যাচ ছাড়ায় টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে কোহলির চেয়ে ‘পিছলা’ যে আর কোনো ক্রিকেটারের হাত ছিল না!

বিজ্ঞাপন

পাঁচ টি-টোয়েন্টির সিরিজের তৃতীয় ম্যাচে গতকাল মুখোমুখি হয়েছিল ভারত ও ইংল্যান্ড। বিরাট কোহলির আরেকটা দুর্দান্ত ইনিংসে ভর করে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৫৬ রান তুলেছিল ভারত। কিন্তু কোহলিকে ছাপিয়ে মঞ্চটা নিজের করে নিয়েছিলেন জস বাটলার। ৫২ বলে বাটলারের অপরাজিত ৮৩ রানের ইনিংসের কল্যাণেই সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড। তবে কোহলির সামনে সুযোগ এসেছিল এই ব্যাটসম্যানকে আউট করার।

যদিও ততক্ষণে যা করার করেই ফেলেছিলেন বাটলার। ৪৫ বলে ৭৬ রানের মাথায় যুজবেন্দ্র চাহালের বলে রিভার্স সুইপ করতে গিয়ে পয়েন্টে ক্যাচ তোলেন, যেখানে ছিলেন কোহলি। সহজ ক্যাচটা হাত ফসকে যায় তাঁর। বাটলার টিকে যান।

default-image

আজকাল যেকোনো ক্রিকেটীয় ঘটনার পরিপ্রেক্ষিতে রেকর্ড-টেকর্ড মৃহূর্তের মধ্যে খুঁজে বের করতে ক্রিকেট পরিসংখ্যানবিদদের জুড়ি নেই। এই ক্যাচ মিস করার পর তাঁদের কল্যাণেই জানা গেল, ২০১৯ সালের শুরু থেকে এখন পর্যন্ত ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮ বার ক্যাচ ফেলেছেন কোহলি। টেস্ট খেলুড়ে দলের যেকোনো ফিল্ডারের চেয়ে যা বেশি।

প্রশ্ন উঠতেই পারে, তবে কি কোহলি করোনার প্রকোপ থেকে বাঁচার জন্য এত বেশি সাবান-পানি ব্যবহার করছেন যে মাঠে ফিল্ডিং করার সময়েও তাঁর হাত পিচ্ছিল থাকবে? না হয় এত ক্যাচ মিস হবে কেন!

ব্যাটসম্যান কোহলির শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। কিন্তু ফিল্ডার হিসেবে? আছে অবশ্যই।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন