শ্রীলঙ্কা যাওয়ার আগে মিরপুরে অনুশীলনের দিনে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক
শ্রীলঙ্কা যাওয়ার আগে মিরপুরে অনুশীলনের দিনে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হকশামসুল হক
শ্রীলঙ্কায় আজ রাতে শেষ হবে বাংলাদেশের ক্রিকেটারদের তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন। প্রথম পরীক্ষায় সবাই নেগেটিভ রিপোর্ট পেয়েছেন। আজ আবার দ্বিতীয়বার করোনা পরীক্ষার জন্য নমুনা নেওয়া হয়েছে।

গত সোমবার বিকেলে শ্রীলঙ্কা পৌঁছে এখন কোয়ারেন্টিনে বাংলাদেশ টেস্ট দলের ক্রিকেটাররা। আজ রাতে শেষ হবে ক্রিকেটারদের তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন। আগামীকাল থেকেই অনুশীলন করতে পারবেন মুমিনুল-মুশফিকরা।

শ্রীলঙ্কায় মুমিনুলরা কোয়ারেন্টিনে আছেন নিগোম্বোর জেট উইং ব্লু হোটেলে। বাংলাদেশ দলের সব সদস্যকে হোটেলে পৌঁছেই করোনা পরীক্ষার জন্য নমুনা দিতে হয়েছে। দলের একটি সূত্র জানিয়েছে, প্রথম পরীক্ষায় সবাই নেগেটিভ রিপোর্ট পেয়েছেন। আজ আবার দ্বিতীয়বার করোনা পরীক্ষার জন্য নমুনা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ক্রিকেটারদের প্রথম তিন দিন হোটেলকক্ষ থেকে বের হওয়ার কোনো সুযোগ নেই। অনেকেই কোয়ারেন্টিনের এই অলস সময়ে নিজেদের ব্যস্ত রাখছেন জিম করে। যাঁর যাঁর খাবার প্রত্যেকের কক্ষ পৌঁছে দেওয়া হচ্ছে। অনেকেই রোজা রেখেছেন। হোটেলকক্ষ থেকে ভারত মহাসাগরের নয়নাভিরাম দৃশ্যের ছবি, ভিডিও অনেক ক্রিকেটারের সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে। আজ তরুণ ওপেনার সাইফ হাসান নিজের ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আর এক দিন বাকি কোয়ারেন্টিনের। শেষ হলেই এই সমুদ্রসৈকতে হাঁটব।’

default-image

১৭-১৮ এপ্রিল কাতুনায়েকে ভেন্যুতে নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। এর আগে দুই দিন অনুশীলনের সুযোগ পাবেন মুমিনুলরা। প্রস্তুতি ম্যাচের পর আবার ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই দিন অনুশীলন করবে মুমিনুলের দল। এরপর ২১ এপ্রিল শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ দল। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৯ এপ্রিল।

এখন পর্যন্ত শ্রীলঙ্কার মাটিতে টেস্টে ১২ ম্যাচ খেলে বাংলাদেশের জয় একটি, ড্র একটি।

করোনাকালে এটি বাংলাদেশের দ্বিতীয় বিদেশ সফর। এর আগে প্রথম সফরে নিউজিল্যান্ড থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ধবলধোলাই হয়ে ফিরেছে বাংলাদেশ দল। এবার দেশের বাইরে টেস্ট সিরিজ। যে সংস্করণে বাংলাদেশের বর্তমান ফর্ম মোটেও ভালো নয়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো পয়েন্টের খাতাই খুলতে পারেনি বাংলাদেশ। ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মোট ৫ টেস্ট খেলেও জয়হীন মুমিনুলরা। ২০১৯ সাল থেকে সব মিলিয়ে ৯ টেস্ট খেলে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে একটিমাত্র টেস্টে জয় ছাড়া বাকি সব কটিতে হার। সর্বশেষ টেস্ট সিরিজে ঘরের মাঠেই ওয়েস্ট ইন্ডিজের কাছে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ।

default-image

এখন পর্যন্ত শ্রীলঙ্কার মাটিতে টেস্টে ১২ ম্যাচ খেলে বাংলাদেশের জয় একটি, ড্র একটি। ২০১৩ সালে গল টেস্ট ড্র, ২০১৭ সালে নিজেদের শততম টেস্টে জয়। এবারের শ্রীলঙ্কা সফর টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সর্বশেষ সিরিজ। মুমিনুলদের লক্ষ্য থাকবে, অন্তত কিছু পয়েন্ট নিয়ে সিরিজটা শেষ করা।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন