default-image

বিগ ব্যাশ মানেই নতুন কিছুর প্রবর্তন। এবারের বিগ ব্যাশেও দেখা যাবে ক্রিকেটের নতুন কয়েকটি নিয়ম। ১০ ডিসেম্বর থেকে শুরু অস্ট্রেলিয়ার ঘরোয়া এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের দশম পর্বে যোগ হচ্ছে ‘এক্স-ফ্যাক্টর’, ‘পাওয়ার সার্জ’ ও ‘ব্যাশ বুস্ট’ নামের নতুন তিনটি নিয়ম। বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

২০ ওভারের ম্যাচ আকর্ষণীয় করতে বিগ ব্যাশ আয়োজকদের উদ্যোগের কমতি নেই। অস্ট্রেলিয়ার জনপ্রিয় এই টুর্নামেন্ট দিয়েই তো ক্রিকেট বিশ্ব প্রথম দেখেছে এলইডি স্টাম্প, হেলমেটে ক্যামেরা কিংবা রঙিন মোড়কে মোড়ানো পুরো ব্যাট। এবার বিগ ব্যাশে নতুন নিয়মগুলো আনা হয়েছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের খ্যাতিমান পরামর্শক ট্রেন্ট উডহিলের পরামর্শে। টুর্নামেন্টের ফাইনাল আগামী ৬ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

এক্স-ফ্যাক্টর

এটি অনেকটা আন্তর্জাতিক ক্রিকেট থেকে লুপ্ত ‘সুপার-সাব’ নিয়মের মতো। আন্তর্জাতিক ক্রিকেটে সুপার সাব নিয়ম খুব একটা কাজে লাগেনি। সেই নিয়মই কিছুটা পরিবর্তন করে বিগ ব্যাশে চালু হচ্ছে এবার। প্রথম ইনিংসের ১০ ওভারের পর বদলি ক্রিকেটার নিতে পারবে দুই দল। যাঁরা বদলি নামবেন, তাঁদের অবশ্য খেলোয়াড় তালিকার দ্বাদশ বা ত্রয়োদশ ক্রিকেটার হতে হবে। প্রথম ১০ ওভারের মধ্যে যে ক্রিকেটার ব্যাটিং করেননি কিংবা এক ওভারের বেশি বোলিং করেননি, শুধু তাঁদেরই বদলি নামানো যাবে।

পাওয়ার সার্জ

টি-টোয়েন্টিতে এখন পাওয়ার প্লে হয় ইনিংসের প্রথম ছয় ওভারে। বিগ ব্যাশে সেটি পুরোপুরি থাকছে না। ইনিংসের শুরুর চার ওভারে থাকবে বাধ্যতামূলক পাওয়ার প্লে। বাকি ২ ওভারের পাওয়ার প্লে ব্যাটিং দল নেবে ১১ ওভারের পর যেকোনো সময়। পাওয়ার প্লের এই দুই ওভারের নাম দেওয়া হয়েছে ‘পাওয়ার সার্জ’। এতে বোলারদের পরীক্ষাটা আরও কঠিন হয়ে গেল, সন্দেহ নেই। সুযোগটা কাজে লাগাতে দেখা গেল ব্যাটিং দল নিয়মিত ডেথ ওভারে পাওয়ার প্লে নিচ্ছে। এই দুই ওভারে ৩০ গজ বৃত্তের ভেতরে ও বাইরে ফিল্ডার রাখার নিয়ম প্রথম ৪ ওভারের মতোই থাকবে।

default-image

‘ব্যাশ বুস্ট’

ম্যাচ জিতলে আগে দলগুলো পেত ২ পয়েন্ট। এখন সেটি নয়, সুযোগ থাকবে ৪ পয়েন্ট পাওয়ার। শুধু ম্যাচ জিতলে মিলবে ৩ পয়েন্ট। বাকি ১ পয়েন্ট পাওয়ার সুযোগ থাকবে দুই দলেরই। ব্যাশ বুস্ট নিয়মে পয়েন্ট নির্ধারিত হবে দ্বিতীয় ইনিংসের ১০ ওভার পর। প্রথম ১০ ওভার শেষে যে দলের রান বেশি থাকবে, তারা পাবে ওই ১ পয়েন্ট।

একাদশে বাড়তি বিদেশি ক্রিকেটার

বিগ ব্যাশে একাদশে সর্বোচ্চ দুজন করে বিদেশি ক্রিকেটার খেলানোর সুযোগ থাকত। এবার শুরুতেই একাদশে তিনজন বিদেশি খেলোয়াড় নেওয়ার সুযোগ থাকছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0